Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

নন-ক্যাডার পদে নিয়োগ পাচ্ছেন চিকিৎসকরাও

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৯, ২১ নভেম্বর ২০১৯

আপডেট: ২২:১৪, ২১ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

নন-ক্যাডার পদে নিয়োগ পাচ্ছেন চিকিৎসকরাও

ঢাকা : ৩৯ তম বিশেষ বিসিএস থেকে অপেক্ষমাণ তালিকা থেকে প্রথম শ্রেণির নন-ক্যাডার চিকিৎসক নিয়োগের সুপারিশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিসিএসে গত মঙ্গলবার ৪ হাজার ৪৪৩ জন চিকিৎসককে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

৮ ডিসেম্বর তাদের যোগদান করার নির্দেশনা দেয়া হয়েছে। ৩৯তম বিশেষ বিসিএসে পিএসসি থেকে ৪ হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগের সুপারিশ করা হয়। একইসঙ্গে ৩৯তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার ৮ হাজার ৩৬০ জনের নাম ঘোষণা করা হয়।

পিএসসির সংশ্লিষ্টরা জানিয়েছেন, অপেক্ষমাণ নন ক্যাডারের তালিকা থেকে মেধা অনুসারে ২০০-২৫০ জন সহকারী চিকিৎসক বা সার্জন নিয়োগ দেয়ার কথা ভাবা হচ্ছে। পিএসসি ইতিমধ্যে কিছু শূন্য পদের তালিকা পেয়েছে। সেখানে চিকিৎসক নিয়োগের সুযোগ আছে। সেই তালিকা পেয়েই নন ক্যাডার থেকে নিয়োগের জন্য কাজ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

৩৯তম বিশেষ বিসিএসের ৮ হাজার ৩৬০ জন ক্যাডার হিসেবে অন্তর্ভুক্তির জন্য বেশ কিছুদিন থেকে আন্দোলন করে আসছে। অবশ্য পিএসসি ৩৯ বিসিএসের চূড়ান্ত সুপারিশের আগে ওই বিসিএস থেকে প্রায় দুই হাজার চিকিৎসক বেশি নিয়োগের উদ্যোগ নেয়। তবে এতে জনপ্রশাসন মন্ত্রণালয় সাড়া দেয়নি।

প্রজ্ঞাপনে সহকারী সার্জন পদে ৪ হাজার ২০৩ জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে ২৪০ জন চিকিৎসককে নিয়োগ দেয়ার কথা বলা হয়েছে। নির্ধারিত তারিখে চাকরিতে যোগদান না করলে তিনি চাকরিতে যোগদান করতে সম্মত নন বলে ধরে নেয়া হবে এবং এ নিয়োগপত্র বাতিল হয়ে যাবে বলে উল্লেখ করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer