Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নতুন প্রজন্মের কাছে নেতাজির আদর্শকে ছড়িয়ে দেওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৯, ২১ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

নতুন প্রজন্মের কাছে নেতাজির আদর্শকে ছড়িয়ে দেওয়ার আহ্বান

ছবি: বহুমাত্রিক.কম

ঢাকা: নতুন প্রজন্মের কাছে নেতাজির আদর্শকে ছড়িয়ে দেওয়ার আহ্বানের মধ্য দিয়ে অনুষ্ঠিত হল ‘বাঙালির মুক্তির সংগ্রামে নেতাজি ও বঙ্গবন্ধু’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার। মঙ্গলবার ঢাকার জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে নেতাজি সুভাষচন্বদ্র বসুর ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এই সেমিনারে বাংলাদেশ ও ভারতের বিশিষ্ট গবেষক এবং নেতাজি বিশেষজ্ঞরা এই আহ্বান জানান।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন আওয়ামীলীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু, এমপি। এতে বিশেষ অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদার, এমপি ও ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাস।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নেতাজি জন্মোৎসব উদযাপন কমিটির আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডঃ আ আ ম স আরেফিন সিদ্দিক।  

সেমিনারে নির্বাচিত বিষয়ের ওপর আলোচনা করেন বিশিষ্ট নেতাজি বিশেষজ্ঞ ও কলকাতার আলিপুর বার্তার সম্পাদক ডঃ জয়ন্ত চৌধুরী, ভারতীয় সংগঠন ফোরাম ফর ইউনিটি অ্যান্ড ন্যাশনালিজমের মুখপাত্র এবং লেখক ও ক্রীড়াবিদ সিদ্ধার্থ চ্যাটার্জী, নেতাজি গবেষক ও ভিশন২৪ইন্ডিয়ার প্রধান নির্বাহী অজয় চক্রবর্তী, সেন্টার ফর বাংলাদেশ-ইন্ডিয়া রিলেশনস এর সমন্বয়ক শুভাশীষ সমদ্দার সহ অন্যরা। সেমিনারে স্বাগত বক্তব্য দেন-নেতাজি জন্মোৎসব উদযাপন কমিটির সদস্য সচিব ও বহুমাত্রিক ডটকম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম।

অখণ্ড ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের অগ্রসেনানি নেতাজি সুভাষচন্দ্র বসু ও স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শিক ঐক্য এবং সংগ্রামী জীবনে অসম্ভব মিল রয়েছে। শৈশব ও কৈশোরে নেতাজির বিরল দেশপ্রেমের আদর্শে সন্মোহিত এবং আলোড়িত মুজিব তাঁর পরবর্তী জীবনে আদর্শ পুরুষ সুভাষচন্দ্রের মতো সংগ্রামী জীবনকেই বেছে নেন। জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিকভাবে এ এক উল্লেখযোগ্য ঘটনা যে এই দুই মহান নেতাই জাতিকে স্বাধীনতার স্বাদ পাইয়ে দেন। কিন্তু খণ্ডিত ভারতবর্ষে এই দুই স্বাধীনতার কালপুরুষকে নিয়ে তুলনামূলক চর্চা-গবেষণা কিংবা আলোচনার প্রয়াস অতি নগন্য।

এমন বাস্তবাতায় ঢাকার অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক ডটকম ২০১৮ সাল থেকে ক্রমশঃ ভুলতে বসা এইসব ঐতিহাসিক সম্পর্কের পরম্পরা নিয়ে শেকড় সন্ধানী আলোচনার আয়োজন করে আসছে। নেতাজির ১২৩তম জন্মবার্ষিকীকে সামনে রেখে এবার বহুমাত্রিক ডটকম আয়োজন করে ‘বাঙালির মুক্তির সংগ্রামে নেতাজি ও বঙ্গবন্ধু’ শীর্ষক এই আন্তর্জাতিক সেমিনার।

অনুষ্ঠানে ‘মুক্তি পথের অগ্রদূত নেতাজি সুভাষ’ শীর্ষক বিশেষ সংকলন গ্রন্থের পাঠোন্মচন করেন অতিথিরা। শেষে ‘মুক্তির গান’ শীর্ষক সঙ্গীতায়োজনে গান পরিবেশ করেন নার্গিস তানজিমা ও অজয় চক্রবর্তী। আয়োজনে সহযোগি ভারতীয় সংগঠন ফোরাম ফর ইউনিটি অ্যান্ড ন্যাশনালিজম ও সেন্টার ফর বাংলাদেশ-ইন্ডিয়া রিলেশনস। অনুষ্ঠানের গণমাধ্যম সহযোগি কলকাতার আলিপুর বার্তা ও ভিশন২৪ইন্ডিয়া।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer