Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

নতুন অন্ধ উভচর প্রাণীর নাম ডোনাল্ডট্রাম্পাই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৫, ২০ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নতুন অন্ধ উভচর প্রাণীর নাম ডোনাল্ডট্রাম্পাই

ঢাকা : নতুন আবিষ্কার হওয়া অন্ধ ও গর্তবাসী একটি উভচর প্রাণীর নাম রাখা হচ্ছে ডেরমোফিস ডোনাল্ডট্রাম্পাই।জলবায়ু পরিবর্তনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অস্বীকৃতির স্বীকৃতিস্বরূপ তাকে এ সম্মান দেয়া হয়েছে।

আকারে ছোট্ট ও পাবিহীন এ প্রাণীটি পানামায় আবিষ্কৃত হয়েছে। এটি বালিতে নিজের মাথা গুঁজে রাখতে পারে, যা বৈশ্বিক উষ্ণতা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের নীতির সঙ্গে খাপ খেয়ে যায়।

টেকসই ভবন নির্মাণের উপকরণ নির্মাতা এনভাইরোবিল্ড নামের একটি কোম্পানির প্রধান এ নামকরণ করেন।

বিবিসি জানায়, এ প্রাণীর নাম রাখার জন্য নিলামের আয়োজন করা হয়েছিল। নিলামে ২৫ হাজার মার্কিন ডলার দিয়ে এনভাইরোবিল্ড কোম্পানি প্রাণীটির নামকরণ করার সুযোগ হাতিয়ে নেয়। কোম্পানির প্রধানই প্রাণীটির নাম রাখেন।

নিলাম থেকে পাওয়া অর্থ পরিবেশ রক্ষায় ব্যয় করা হবে। জলবায়ু পরিবর্তন নিয়ে মানুষের সচেতনতা বৃদ্ধি করতে ইচ্ছুক বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এনভাইরোবিল্ডের সহপ্রতিষ্ঠাতা এইডান বেল এক বিবৃতিতে বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ডেরমোফিস ডোনাল্ডট্রাম্পাই নিশ্চিতভাবেই ঝুঁকির মধ্যে পড়েছে। ডোনাল্ড ট্রাম্পের জলবায়ু নীতির কারণে এখন এ প্রাণীটিও বিলুপ্ত হওয়ার মুখে রয়েছে।

কেঁচো আকৃতির ছোট্ট এ প্রাণীটি জন্মান্ধ। এটি সাধারণত মাটির নিচেই বাস করে। এইডান বেল প্রাণীটির আচরণের সঙ্গে ট্রাম্পের অদ্ভুত এক মিল খুঁজে বের করেছেন।

তিনি বলেন, ডোনাল্ডট্রাম্পাই যেমন মাটির নিচে মাথা ঢুকিয়ে রাখে, জলবায়ু পরিবর্তন নিয়ে ডোনাল্ড ট্রাম্পও তেমনি মাথা লুকিয়ে থাকেন।

‘বিজ্ঞানীরা যখন জলবায়ু পরিবর্তনের প্রভাব চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন, তখন মাটিতে মাথা গুঁজে দিয়ে ডোনাল্ড ট্রাম্প তা এড়িয়ে যান।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer