Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪০, ৩ ডিসেম্বর ২০২১

প্রিন্ট:

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ

ইয়াস ও গুলাবের পর এবার ভারত উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `জাওয়াদ`। দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে স্থানীয় সময় শনিবার ভোরেই এ ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

এর প্রভাবে পশ্চিমবঙ্গের কলকাতাসহ আশপাশের বেশ কয়েকটি জেলায় হালকা থেকে ভারি বৃষ্টি হতে পারে। এরইমধ্যে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে রেড এলার্ট জারি করেছে কর্তৃপক্ষ।

ভারতের দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ রাজ্যের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `জাওয়াদ`। ওড়িশা ও অন্ধ্র প্রদেশ উপকূলের দিকে আঘাত হানতে যাচ্ছে এ ঘূর্ণিঝড়। স্থানীয় সময় বৃহস্পতিবার বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ থেকে উৎপত্তি হওয়া জাওয়াদ ক্রমশই তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে। দেশটির আবহাওয়া দফতর বলছে, আগামী শনিবার ভোরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ।

এর প্রভাবে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি রাজ্যে হালকা থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বয়ে যেতে পারে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া।

আরও পড়ুন: বাংলাদেশকে বিনামূল্যে করোনার আরও টিকা দেবে যুক্তরাষ্ট্র

এরইমধ্যে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে রেড এলার্ট জারি করেছে কর্তৃপক্ষ। ঘূর্ণিঝড় মোকাবিলায় পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে রাজ্য সরকার। প্রায় একশো রেলযাত্রা বাতিলও করা হয়েছে।

শুক্রবার থেকে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞাসহ যেসব জেলেরা এরইমধ্যে মাছ ধরতে সাগরে নেমেছেন তাদের দ্রুত ফিরে আসার নির্দেশ দিয়েছে প্রশাসন। এ ছাড়া অঞ্চলগুলোতে সতর্কতা জারির পাশাপাশি প্রয়োজনীয় সব প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চলতি বছরের মে মাসে ইয়াস ও সেপ্টেম্বরে গুলাবের পর আবারো ঘূর্ণিঝড়ের কবলে পড়তে যাচ্ছে ভারত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer