Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ধলাই নদী থেকে বালু উত্তোলন : যন্ত্রের উচ্চ শব্দে অতিষ্ঠ এলাকাবাসী

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৩, ৯ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ধলাই নদী থেকে বালু উত্তোলন : যন্ত্রের উচ্চ শব্দে অতিষ্ঠ এলাকাবাসী

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : নদী থেকে অপরিকল্পিতভাবে দেশের সম্ভাবনাময়ী প্রাকৃতিক সম্পদ মাটি ও বালু উত্তোলনের ফলে নদীর বাঁধ, ব্রীজ, কালভার্ট হুমকির মুখে পড়ছে। বিনষ্ট হচ্ছে আবাদি কৃষিজমি।

ফলে পরিবেশ, প্রতিবেশ ও জনজীবনে দেখা দিচ্ছে মারাত্মক হুমকি। কমলগঞ্জ উপজেলার ধলাই নদীর কুমড়াকাপন এলাকায় পাইপ বসিয়ে মেশিনযোগে বালু উত্তোলনে উচ্চ শব্দে তিন গ্রামের মানুষ অতিষ্ঠ হয়ে উঠছেন বলে অভিযোগ উঠেছে।

এলাকাবাসীর অভিযোগে সরেজমিনে দেখা যায়, ধলাই নদীর কুমড়াকাপন, আলেপুর, চৈত্রঘাট সহ বিভিন্ন স্থানে বালু উত্তোলন চলছে। মেশিন যোগে পাইপ বসিয়ে পার্শ্ববর্তী জমি সমুহে বালুর উ”ু স্তুপ করে ট্রাকযোগে বিক্রি করা হচ্ছে। বৈধ ও অবৈধভাবে প্রভাবশালী মহলের ছত্রছায়ায় দেদারসে নদীর অসংখ্য স্থান থেকে বালু উত্তোলন চলছে। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে পৌর এলাকার আলেপুর গ্রামের স্কুল

কলেজ শিক্ষার্থী সহ এলাকাবাসী বালু তোলার মেশিনের উচ্চ শব্দে চরম দুর্ভোগে অতিষ্ঠ হওয়ার লিখিত অভিযোগ করেন। প্রায় দু’মাস ধরে এভাবে বালু উত্তোলনের ফলে আলেপুর, উত্তর আলেপুর ও কুমড়াকাপন গ্রামের মানু লোকজন চরম অতিষ্ঠ হয়ে উঠছেন। আলেপুর গ্রামের সুইটি চৌধুরী, সেলিনা আক্তার, আখারুন বেগম ও জমসেদ মিয়া বলেন, গত দু’মাস ধরে নদীর চরে বালু তোলা হচ্ছে। বালু তোলার মেশিন এর উচ্চ শব্দে আমরা অতিষ্ঠ হয়ে উঠছি। বালুর মেশিনে শব্দ দুষণ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ইউএনও বরাবরে আবেদন করেছি।

এলাকাবাসী জানান, একটি প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে মেশিন লাগিয়ে ধলাই নদী থেকে বালু উত্তোলন করছে। তবে যেখান থেকে লিজ নিয়েছে সেখানে বালু উত্তোলন না করে কুমড়াকাপন গ্রামে এসে বড় বড় মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে। অপরিকল্পিত ও অনিয়মতান্ত্রিকভাবে বালু উত্তোলনকারী মেশিনের উচ্চ শব্দে শিশু, রোগী ও গ্রামের মানুষজন অতিষ্ঠ হয়ে উঠছেন। কমলগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের কয়েক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, ধলাই নদীর অসংখ্য স্থান থেকে বালু উত্তোলনের ফলে নদীর বাঁধ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

অভিযোগ বিষয়ে কুমড়াকাপন এলাকায় ধলাই নদীর বালু উত্তোলনকারী প্রতিষ্ঠান রুমেন এন্টারপ্রাইজের মো. হাসান বলেন, আমি ধলাই নদীর বালু মহাল লিজ নিয়ে সম্পূর্ণ বৈধ উপায়ে বালু উত্তোলন করছি। তবে যেকোন মেশিন ব্যবহার করলে কিছু না কিছু শব্দ হয়। কুমড়াকাপন এলাকায় জনসাধারণের ক্ষতি ও দুর্ভোগ করছি না। তিনি আরও বলেন, এখানে কিছু লোক নিজেদের সুবিধা না পেয়ে কৌশলে অভিযোগ দিচ্ছে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর সিলেট বিভাগীয় সমম্বয়ক এড. শাহ্ সাহেদা আক্তার বলেন, ধলাই নদী তুলনামূলক ছোট থাকায় মেশিন যোগে বালু উত্তোলনে শব্দের কারনে জনসাধারণের পাশাপাশি পরিবেশেরও ক্ষতি হবে। এজন্য সংশ্লিষ্ট প্রশাসনকে ব্যবস্থা গ্রহণ প্রয়োজন।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক ইত্তেফাককে বলেন, ঐ প্রতিষ্ঠান লিজ নিয়ে বালু উত্তোলন করছে। তবে মেশিনের শব্দে এলাকাবাসীর যাতে কোন দুর্ভোগ পোহাতে না হয় সেজন্য ঠিকাদারকে বলে দেয়া হয়েছে। এরপরও সমস্যা হলে খতিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer