Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

দ্য ভানুবিল ড্রামা পার্টির নিঙোল পালী উৎসব

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:৪৩, ৭ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দ্য ভানুবিল ড্রামা পার্টির নিঙোল পালী উৎসব

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : প্রতি বছরের মত এবারও কার্ত্তিকের হরি উত্থান তিথিতে কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের ভানুবিল গ্রামের মণিপুরি মৈতৈ সম্প্রদায়ের ঐতিহ্যবাহী “নিঙোল পালী” উৎসব পালিত হয়েছে।

কৃষ্ণচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠে গত রোববার রাতে অনুষ্ঠিত হয়। প্রতিবছর মহারাস উৎসবের পরদিন মৈতৈ মণিপুরী যুবক-যুবতীদের অংশগ্রহণে মণিপুরী ভাষায় নিঙোল পালী উৎসবে আলোচনা সভা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও মঞ্চ নাটক অনুষ্ঠিত হয়ে আসছে। ৯৩তম নিঙোল পালী উৎসব-২০১৭ এর আয়োজন করে দ্যা ভানুবিল ড্রামা পার্টি।

ভানুবিল নিঙোল পালী পরিচালানা পর্ষদের সভাপতি লৈচোম্বম রাজকুমারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কৈসাম বিশ্বজীৎ এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আমিনুল ইসলাম লিটন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য ও সিলেট বিভাগীয় প্রতিনিধি সামছুল আলম সেলিম, আদমপুর ইউপি চেয়ারম্যান মো. আব্দাল হোসেন, ইউপি সদস্য কে মনিন্দ্র সিংহ প্রমুখ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সিলেটের শিল্পী ইকবাল সাই এবং মণিপুরী শিল্পীদের একক ও দলীয় নৃত্য পরিবেশন করা হয়। সবশেষে ভানুবিল ড্রামা পার্টির পরিবেশনায় মনাওবী এম.এম এর রচিত নাটক “অরূবা ঈচেল” মঞ্চস্থ হয়। হাজারো দর্শক-শ্রোতার উপস্থিতিতে রাত ১২টায় অনুষ্টানের সমাপ্তি ঘোষনা করা হয়।

ভানুবিল নিঙোল পালী পরিচালানা পর্ষদ সূত্রে জানা যায়, ১৯২৫ সাল থেকে দ্য ভানুবিল ড্রামা পার্টি ধারাবাহিভাবে এ অনুষ্ঠান আয়োজন করে আসছে। মণিপুরী নৃত্য, গান এবং মঞ্চ নাটকের এ উৎসবটি বেশ আনন্দদায়ক চমকপূর্ণ হয়ে থাকে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer