Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

দ্বিতীয়বার ব্যর্থ নাসা, চন্দ্রাভিযান স্থগিত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৬, ৪ সেপ্টেম্বর ২০২২

প্রিন্ট:

দ্বিতীয়বার ব্যর্থ নাসা, চন্দ্রাভিযান স্থগিত

ফের আর এক বার ব্যর্থ হলো আমেরিকার মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার চাঁদে রকেট উৎক্ষেপনের প্রচেষ্টা। যান্ত্রিক ত্রুটির কারণে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার মতো স্থগিত করা হলো এই নাসার এই অভিযান।

শনিবার (৩ সেপ্টেম্বর) কেনেডি স্পেস সেন্টার থেকে বিশাল একটি রকেট চাঁদে পাঠানোর কথা ছিল। কিন্তু আর্টেমিস–১ নামের অভিযানটি শেষমেশ আবার স্থগিত করা হয়। খবর বিবিসির।

নাসা কর্তৃপক্ষ জানিয়েছে, উৎক্ষেপণ প্রস্তুতির প্রথম দিকে রকেটটিতে হাইড্রোজেন লিকের ঘটনা ঘটে। নিয়ন্ত্রণকারী বিজ্ঞানীরা সেটা বন্ধ করতে পারেননি। এই কারণে রকেট উৎক্ষেপণ আবার স্থগিত করতে বাধ্য হন।

ফ্লোরিডা সমুদ্র সৈকতের তীরে নাসার চন্দ্রাভিযানের ঘটনার সাক্ষী হতে শনিবার সকালে লাখো মানুষ উপস্থিত হন । তবে শেষমেশ সেই ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে পারলেন না তারা।

তবে নাসার বিজ্ঞানীরা আগামী সোমবার বা মঙ্গলবার আবারও রকেটটি উৎক্ষেপণের চেষ্টা করবে। নাসার এযাবৎকালের নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট হচ্ছে এবারের স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস)। তবে এটাতে কোনো নভোচারী থাকছেন না।

নাসার কর্মকর্তা বিল নেলসন বলেন, নিরাপত্তা হলো সবার আগে। এই ধরনের রকেট পাঠানোর আগে এর সিস্টেমগুলো ব্যাপকভাবে যাচাই করতে হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer