Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

দেশে করোনায় মৃত্যু-শনাক্ত বাড়ল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৪, ১ ডিসেম্বর ২০২১

প্রিন্ট:

দেশে করোনায় মৃত্যু-শনাক্ত বাড়ল

সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৯৮৩ জনে। আট বিভাগের ছয় বিভাগেই করোনায় কেউ মারা যায়নি। ঢাকা ও খুলনা বিভাগে একজন করে মারা গেছেন।

বুধবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। একই সময়ে নতুন করে আরও ২৮২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এতে করে দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৬ হাজার ৫৬৬ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয় ১৮ হাজার ৮৫১ জনের। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ৫০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৮৩ জন। মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪১ হাজার ৩৮৩ জন।

এর আগে মঙ্গলবার করোনায় একজন মারা যান। অন্যদিকে করোনা শনাক্ত হয় ২৭৩ জনের দেহে।

এদিকে, বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ৭ হাজার ৬০৮ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে ৫ লাখ ৮৪ হাজার ৩৭৮ জন।

এর আগে মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিল ৪ হাজার ৮৪২ জন। অন্যদিকে শনাক্ত হয়েছিল ৪ লাখ ৩৫ হাজার ৭৯৫ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ৫৫৫ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ লাখ ৩২ হাজার ৬৪৯ জনে। আর সুস্থ হয়েছেন ২৩ কোটি ৭৪ লাখ ৯৮ হাজার ১৭২ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৪ কোটি ৯৪ লাখ ২৮ হাজার ১৫৬ জন। মৃত্যু হয়েছে ৮ লাখ ৩ হাজার ৪২ জনের।

আরও পড়ুন: ওমিক্রনের উৎপত্তিস্থল নিয়ে ধোঁয়াশা

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৫ লাখ ৯৫ হাজার ৫৭৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪৬ লাখ ৯ হাজার ৫৬ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২০ লাখ ৯৪ হাজার ৪৫৯ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৪ হাজার ৭৫৪ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ২ লাখ ২৮ হাজার ৭৭২ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪৪ হাজার ৯৬৯ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯৬ লাখ ৩৬ হাজার ৮৮১ জন। মারা গেছেন ২ লাখ ৭৫ হাজার ১৯৩ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, জার্মানি নবম এবং আর্জেন্টিনা দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩১তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer