Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

দুর্ঘটনায় শিশুসহ নিহত ৫ জনের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫১, ১১ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দুর্ঘটনায় শিশুসহ নিহত ৫ জনের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

ঢাকা : সড়ক দুর্ঘটনায় নিহত চার শিশুসহ পাঁচজনের প্রত্যেকের পরিবারকে এক লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আগামী ১৫ দিনের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক, পরিবহন ও সেতু সচিব এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানকে ক্ষতিপূরণের এ অর্থ পরিশোধ করতে বলা হয়েছে।

একই সঙ্গে প্রত্যেক নিহতের পটরিবারকে ৫০ লাখ টাকা করে কেন ক্ষতিপূরণ দিতে আদেশ দেওয়া হবে না এবং সড়ক দুর্ঘটনা রোধে সরকারের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারি করা হয়েছে।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনারসহ ১৮ বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালত সূত্র জানায়, গত ৫ ফেব্রুয়ারি ঢাকার উত্তরায় ফাইজা তাহসিনা (১০), গাজীপুরের কালিয়াকৈরে ৩ ফেব্রুয়ারি মিরাজ খান (৫), ২ ফেব্রুয়ারি বরিশালে লিজা আক্তার (৯), সিলেটের বালাগঞ্জে আহমেদ রিফাত (৬) ও চট্টগ্রামের সীতাকুণ্ডে নুসরাত চৌধুরী (২৩) সড়ক দুর্ঘটনায় নিহত হন। পৃথক এসব দুর্ঘটনায় চার শিশুসহ পাঁচজনের মৃত্যুতে ক্ষতিপূরণ ও প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এ রিটটি করে। আজ এই রিটের ওপর শুনানি হয়।

আদালতে রিটের পক্ষে আবেদনকারী চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও আইনজীবী মো. আবদুল হালিম নিজেই শুনানিতে অংশ নেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

ইউ.এন.বি নিউজ  

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer