Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত অনিল কাপুর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩১, ১৯ অক্টোবর ২০২০

প্রিন্ট:

দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত অনিল কাপুর

বলিউডের জনপ্রিয় অভিনেতাদের মধ্যে একজন হচ্ছেন অনিল কাপুর। ৬৩ বছর বয়সেও তার ফিটনেস বলিউডে অনেকের জন্যই হিংসের কারণ। এখনও নায়ক হিসেবে ক্যামেরার সামনে দিব্যি মানিয়ে যায় তার চেহারা। কিন্তু মিস্টার ইন্ডিয়া খ্যাত এই তারকা বহুদিন ধরে এক কঠিন রোগে ভুগছেন। এই রোগে প্রাণহানিও হতে পারে তার।

ইনস্টাগ্রামের এক পোস্টে অনিল কাপুর জানিয়েছেন, অ্যাকিলিস টেন্ডন নামের কঠিন রোগ বাসা বেঁধেছে তার শরীরে। আর এই রোগের সঙ্গে গত ১০ বছর ধরে লড়াই করে যাচ্ছেন তিনি।

কী এই অ্যাকিলিস টেন্ডন? এই রোগ সাধারণত দৌড়বিদদের হয়ে থাকে। যাতে পায়ের গোড়ালির উপরের অংশের টিস্যু ক্ষয় হতে থাকে। রোগের প্রভাবে মানুষ হাঁটা-চলার ক্ষমতা পর্যন্ত হারিয়ে ফেলতে পারেন। সাধারণত পুরুষদের এই রোগ বেশি হয়। এতে এক জায়গায় বেশিক্ষণ দাঁড়িয়ে থাকা যায় না।

রোগের পরিস্থিতি বুঝে আবার অস্ত্রোপচারের পরামর্শও দেন চিকিৎসকরা।

কিন্তু অনিল অস্ত্রোপচার করাননি। লড়াই করছেন কাটাছেঁড়া ছাড়াই এ রোগ থেকে মুক্তির। তিনি জানান, তাকেও চিকিৎসকরা অস্ত্রোপচারের পরামর্শ দিয়েছিলেন। কিন্তু তিনি দক্ষ চিকিৎসক মুলারের পরামর্শে শরীরচর্চার মাধ্যমে নিজেকে চলাফেরার মতো সক্ষম রেখেছেন।

সেজন্যই প্রতিদিন দৌঁড়ান তিনি। ব্যায়ামের মাধ্যমে ভাল থাকার চেষ্টা করছেন। করোনাকালেও মুম্বাইয়ের পার্কে নিয়মিত হাঁটতে দেখা গিয়েছে তাকে। স্কিপিংও করেন রোজ। একদিনও বাদ দেন না নিজের এই শরীরচর্চার অভ্যাস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer