Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

দুই মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১৮, ২৮ মে ২০২০

প্রিন্ট:

দুই মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

করোনার কারণে দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর বৃহস্পতিবার ভারত থেকে ফের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।সকালে ভারতের নাসিক থেকে পেঁয়াজের প্রথম চালান নিয়ে ভারতীয় মালবাহী ট্রেনটি দিনাজপুরের হিলি রেলস্টেশন আসে। এরপর ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শহীদুল ইসলাম শহীদ জানান, করোনা পরিস্থিতির কারণে দেশে পেঁয়াজের সংকট দেখা দেয়। ফলে দাম বাড়তে থাকে। এ অবস্থায় গত ২২ মে ভারত থেকে পেঁয়াজ আমদানি করার জন্য এলসি করা হয়। এরপর নাসিক থেকে মালবাহী ট্রেনটি ৪২টি বগিতে ১ হাজার ৭০০ মেট্রিক টন পেঁয়াজ নিয়ে বাংলাদেশে রওনা দেয়।

‘পেঁয়াজবোঝাই মালবাহী ট্রেনটি গত মধ্যরাতে দিনাজপুরের বিরল রেলবন্দর দিয়ে দেশে প্রবেশ করে। সেখানে পেঁয়াজের চালানটির কার্যক্রম শেষ হলে বৃহস্পতিবার সকালে হিলি রেলস্টেশনে এসে পৌঁছায়। এসময় মালবাহী ট্রেন থেকে দ্রুত পেঁয়াজ খালাস করে নেয়া হয়। এরপর বাজারে দ্রুত সরবরাহের লক্ষ্যে আমদানি করা পেঁয়াজ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে,’ যোগ করেন তিনি।

শহীদুল ইসলাম শহীদ আরও জানান, সব খরচসহ ভারত থেকে প্রতি কেজি পেঁয়াজ আমদানিতে খরচ পড়েছে ২১-২২ টাকা। প্রকারভেদে ২৩-২৭ টাকায় ব্যবসায়ীদের কাছে পাইকারি বিক্রি করা হচ্ছে। কিছুদিনের মধ্যে দ্বিতীয় চালানটি দেশে আসবে বলেও জানান তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer