Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

দুই পাতা করা হচ্ছে ব্যাংক হিসাব খোলার ফরম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৫, ৭ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

দুই পাতা করা হচ্ছে ব্যাংক হিসাব খোলার ফরম

ঢাকা : প্রচলিত নিয়মে ব্যাংক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে গ্রাহকদের ঝামেলা কমাতে দুই পাতার তথ্যসমৃদ্ধ ফরম চূড়ান্ত করা হয়েছে। ব‌্যাংক হিসাব খোলার এ ফরম প্রজ্ঞাপন আকারে জারি করবে বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে বলে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে।চিঠিতে বলা হয়েছে, ১৫ দিনের মধ্যে যেন বিষয়টি প্রজ্ঞাপন আকারে জারি করে তা সকল তফসিলি ব্যাংকে পাঠানো হয়। অ্যাকাউন্ট খোলার ফরম সহজ করার ফলে আগামীতে শুধু এক কপি ছবি ও জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে যে কেউ যেকোনো ব্যাংকে হিসাব খুলতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আগামী সপ্তাহে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে। প্রজ্ঞাপনে ব্যাংকগুলোকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে নতুন ফরমের মাধ্যমে ব্যাংক হিসাব খোলার নির্দেশনা দেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে ব্যাংকে ব্যবহৃত ফরমসমূহ সহজিকরণের জন্য গঠিত কমিটির সভাপতি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এ বি এম রুহুল আজাদ বলেন, ব্যাংকের হিসাব খোলার জন্য ফরম আমরা চূড়ান্ত করেছি। এটি দুই পাতার ফরম বলা হলেও তা মূলত এক পাতার (কাগজের এপিঠ-ওপিঠ) ফরম বলা যেতে পারে। ফরমটি চূড়ান্ত করে তা ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে। এখন বাংলাদেশ ব্যাংক এটি প্রজ্ঞাপন আকারে জারি করে তা ব্যাংকগুলোর কাছে পাঠিয়ে দেবে।

তিনি বলেন, এটি একটি যুগান্তকারী কাজ। কারণ, বর্তমানে ব্যাংক হিসাব খুলতে একজনকে ১৪ পাতার ফরম পূরণ করতে হয়। এই ফরম পূরণের বিষয়টি বেশ জটিল এবং তা অধিকাংশের পক্ষে একা পূরণ করা সম্ভব হয় না। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী আমরা এই জটিল ফরমকে অত্যন্ত সহজ ভাষায় দুই পাতায় নামিয়ে আনতে সক্ষম হয়েছি। এই ফরম তৈরির কাজে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন দেশি ও বিদেশি ব্যাংক আমাদের সহায়তাও করেছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, ব্যাংক হিসাব খুলতে দুই পাতার ফরমে একজনকে মোট ২২টি ঘর পূরণ করার প্রয়োজন হবে। এগুলো হলো- হিসাবের শিরোনাম, হিসাবের প্রকৃতি, মুদ্রা (টিক চিহ্ন দিতে হবে) হিসাব পরিচালনা সংক্রান্ত ঘোষণা (টিক চিহ্ন), হিসাবধারীর নাম, জন্ম তারিখ, পিতার নাম, মাতার নাম, স্বামী/স্ত্রীর নাম, জাতীয়তা, লিঙ্গ, পেশা, মাসিক আয়, অর্থের উৎস, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, পরিচিতিপত্র-জাতীয় পরিচয়পত্র নম্বর (অথবা পাসপোর্ট নম্বর, জন্মনিবন্ধন সনদ/অন্যান্য), পরিচয় প্রদানকারীর তথ্য (জাতীয় পরিচয়পত্র ব্যতিত অন্যান্য পরিচিতিপত্র প্রদানের ক্ষেত্রে), প্রাথমিক জমার পরিমাণ, নমিনি সংক্রান্ত তথ্যবলী, ঘোষণা ও স্বাক্ষর।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer