Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন সমাপ্ত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:১১, ২০ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ২৩:১২, ২০ সেপ্টেম্বর ২০১৮

প্রিন্ট:

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন সমাপ্ত

ঢাকা : দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন আজ শেষ হয়েছে।স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশন আজ শেষ হয়।

এর আগে বৃহস্পতিবার সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এছাড়া বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদও সমাপনী বক্তব্য দেন।

স্পিকার বলেন, এ অধিবেশনে কয়েকটি গুরুত্বপূর্ণ আইন প্রণয়ন সরকারি ও বিরোধীদলের সদস্যদের সরব আলোচনায় সংসদ প্রাণবন্ত হয়েছে। তাদের পরামর্শ ও সুপারিশ আইনগুলোকে আরো সমৃদ্ধ করেছে।

স্পিকার এই অধিবেশনে সরকারি ও বিরোধীদল নির্বিশেষে সবাই কার্যকর ভূমিকা রাখার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমন্ডলীর সদস্য, মিডিয়া কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন ৯ সেপ্টেম্বর শুরু হয়। মোট ১০টি কার্যদিবসের এ অধিবেশনে ১৮টি সরকারি বিল পাস হয়। এর মধ্যে ডিজিটাল নিরাপত্তা বিল, ২০১৮, সড়ক পরিবহন বিল, ২০১৮সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল রয়েছে।।
আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৮৯টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ৯টি গৃহীত নোটিশের মধ্যে ৭টি আলোচিত হয়। এছাড়া ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৩০টি।

এছাড়া এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য সর্বমোট ৮৪টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ২৬টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ১ হাজার ৫০৪টি প্রশ্নের মধ্যে ৮১৫টি প্রশ্নের জবাব দেন।
সমাপনী ভাষণের পর স্পিকার দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer