Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু নির্বাচন সম্ভব: টিআইবি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫১, ১৭ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু নির্বাচন সম্ভব: টিআইবি

ঢাকা :দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু নির্বাচন সম্ভব বলে মন্তব্য করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন । তবে, এক্ষেত্রে রাজনৈতিক দল ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

সোমবার রাজধানীর মাইডাস ভবনে টিআইবি কার্যালয়ে `রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে সুশাসন ও শুদ্ধাচার` শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

টিআইবি’র নির্বাহী পরিচালক বলেন, নির্বাচনে বিজয়ী হতে না পারলে নির্বাচন অগ্রহণযোগ্য, এমন প্রবণতা আমাদের মধ্যে রয়েছে। এর জন্যই দলীয় সরকারের অধীনে নির্বাচনের গ্রহণযোগ্যতার সঙ্কট তৈরি হয়েছে। এর জন্য সব রাজনৈতিক দল কমবেশি দায়ী। বাস্তবতা হলো তত্ত্বাবধায়ক সরকারের বিধান যেহেতু সাংবিধানিকভাবে বাতিল হয়েছে, তাই সাংবিধানিক পন্থায় যেভাবে বৈধ, সেভাবে নির্বাচন করতে হবে। আমরা যদি পৃথিবীর দিকে তাকাই, যেখানে সসংসদীয় গণতন্ত্র বিরাজ করছে সেখানে কিন্তু নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বিরল।’

তিনি বলেন, ‘দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে কি না তা নিয়ে সবার মধ্য সংশয় আছে। তার মানে এই নয়, দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে না। টিআইবি মনে করে, দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব, যদি রাজনৈতিক দল ও অন্যান্য স্টেকহোল্ডাররা সহায়ক ভূমিকা পালন করে।’

অনুষ্ঠানে `রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে সুশাসন ও শুদ্ধাচার` শীর্ষক প্রতিবেদনটি উপস্থাপন করেন গবেষক দলের প্রধান শাহজাদা এম আকরাম।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer