Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

তেল ক্ষেত্রে হামলার প্রতিশোধ নেবে সৌদি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:০২, ২২ সেপ্টেম্বর ২০১৯

প্রিন্ট:

তেল ক্ষেত্রে হামলার প্রতিশোধ নেবে সৌদি

ঢাকা : দুটি তেল ক্ষেত্রে হামলার প্রতিশোধ হিসেবে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে সৌদি আরব। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-যুবায়ের তেল স্থাপনায় হামলার জন্য ইরানকে আবারো দায়ী করেছেন। খবর বিবিসির।

যুবায়ের বলেন, হামলার জন্য যেসব অস্ত্র ব্যবহার করা হয়েছে সেগুলো ইরানের। এই হামলার পূর্ণ তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে বলে তিনি জানিয়েছেন।

রিয়াদে এক সংবাদ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা মিত্র দেশগুলোর সাথে যোগাযোগ রাখছেন এবং পূর্ণ তদন্ত শেষ করার পর তারা যথাযথ ব্যবস্থা নেবেন।

তবে কী ধরণের ব্যবস্থা নেয়া হবে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি যুবায়ের।

তিনি বলেন, তেল ক্ষেত্রে হামলা চালানো হয়েছে উত্তর দিক থেকে। ইয়েমেনের দিক থেকে এই হামলা চালানো হয়নি বলে তিনি উল্লেখ করেন।

তবে ঠিক কোন জায়গা থেকে হামলা চালানো হয়েছে সেটি সুনির্দিষ্টভাবে বলেননি সৌদি আরবের এই মন্ত্রী।অন্যদিকে সৌদি আরবে হামলার কথা বারবার অস্বীকার করেছে ইরান।

আমেরিকার তরফ থেকে সৌদি আরবে বাড়তি সৈন্য পাঠানোর ঘোষণার পর ইরানের একজন সিনিয়র সামরিক কর্মকর্তা বলেছেন, যে কোন ধরণের আগ্রাসন ধ্বংস করার জন্য ইরান প্রস্তুত আছে।

ইরান-সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা বলেছে সৌদি আরবের তেল ক্ষেত্রে তারাই হামলা চালিয়েছে।এর আগে ইরানের রেভ্যুলুশনারি গার্ডের প্রধান মেজর জেনারেল হোসেইন সালমি সতর্ক করে বলেন, যে কোন হামলা মোকাবেলার জন্য তারা প্রস্তুত আছেন।

তিনি বলেন, সীমিত হামলা হলে সেটি সীমিত আকারে থাকবে না। এছাড়া তিনি আরো বলেন, হামলাকারীদের সম্পূর্ণ ধ্বংস না করা পর্যন্ত আমরা চালিয়ে যাব।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer