Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

তেঁতুলিয়ায় আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:২২, ১৭ নভেম্বর ২০২০

প্রিন্ট:

তেঁতুলিয়ায় আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা

দেশের সর্ব উত্তরের জেলা হিমালয়ের কন্যা পঞ্চগড়ের বেড়েই চলছে শীত। আজ তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

মঙ্গলবারসকাল ৯ টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর পূর্বে সকাল ৬ টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বলে আবহাওয়া অফিস নিশ্চিত করেছে।

সেখানে গিয়ে দেখা যায়, হিমালয়ের অনেক কাছাকাছি হওয়ায় বিগত বছরের তুলায় সারা দেশের ন্যায় পঞ্চগড়ে শীতের তাপমাত্রা হ্রাস পেতে শুরু করেছে। ফলে গত ১১ দিন ধরে সন্ধ্যা নামার সাথে হালকা কুয়াশাছন্ন হয়ে পড়ে পুরো জেলা।

হিমালয়ের হিম বাতাসের সাথে পাল্লা দিয়ে বাড়ছে শীত। দিনের বেলা রোদ ও সূর্যের আলো দেখা গেলেও রাতের বেলা অনেক শীত অনুভূত হয় এ জেলায় ফলে শীতের দাপট থেকে রক্ষার জন্য ইতিমধ্যে মানুষ গরম কাপড় পড়া শুরু করেছে সকলে। এছাড়াও ইতিমধ্যে শীত ঘিরে কাপড় লেপ টোসকসহ বিভিন্ন হাট বাজারের শীতকালীন পিঠা বিক্রির দোকান গুলো জমে উঠতে শুরু করছে।

এবিষয়ে জেলার সদর উপজেলার হাটুপাড়া এলাকার বাসিন্দা তরিকুল ইসলাম জানান, প্রতিবছর শীত বেশী থাকলেও এবছর শুরুতেই অনেক শীত অনুভূত হচ্ছে। সন্ধ্যার পর থেকে কুয়াশা নামতে শুরু করে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, আজ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমকি ৮ ডিগ্রি সেলসিয়াস যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। গত ১১ দিন ধরে এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। তবে কুয়াশা তেমন না থাকলেও শীতের দাপট দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer