Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

তৃতীয়বার বশেমুরকৃবির পরিচালক (গবেষণা) পদে অধ্যাপক আমিনুল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২০, ১ জুলাই ২০২১

প্রিন্ট:

তৃতীয়বার বশেমুরকৃবির পরিচালক (গবেষণা) পদে অধ্যাপক আমিনুল

-এ. কে. এম. আমিনুল ইসলাম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. এ. কে. এম. আমিনুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিচালক (গবেষণা) পদে পুনর্নিয়োগ লাভ করেছেন।

প্রথম ও দ্বিতীয় মেয়াদের ৪ বছর দায়িত্ব পালনের পর তৃতীয়বার (জুন ২০২১-জুন ২০২৩) এই নিয়োগ পেলেন তিনি। সম্প্রতি আগামী তিন বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে প্রথমবারের মত ২০২০-২০২১ সালের শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনীত হন ড. এ. কে. এম. আমিনুল ইসলাম।  

এ. কে. এম. আমিনুল ইসলাম ১৯৭৩ সালে কুমিল্লা জেলার ব্রাক্ষ্মনপাড়া উপজেলার কান্দুঘর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে বি.এসসি. এজি. (সম্মান) এবং এম.এসসি. (এজি) ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক ইসলাম মালয়েশিয়ার ন্যাশানাল ইউনিভার্সিটি থেকে কেমিক্যাল এবং প্রসেস ইঞ্জিনিয়ারিং এ পিএইচ ডি ডিগ্রী অর্জন করেন এবং একই বিশ্ববিদ্যালয়ে পোষ্টডক্টরাল গবেষণা করেন। তিনি ইতোপূর্বে পরিচালক (গবেষণা) ছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন পেশাগত সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

ড. এ. কে. এম. আমিনুল ইসলাম বর্তমানে বাংলাদেশ উদ্ভিদ প্রজনন ও কৌলিতত্ত্ব সমিতিরি সাধারণ সম্পাদক এবং জাইকা এ্যালামনাই এসোসিয়েশন বাংলাদেশের সেমিনার এবং রিসার্চ সেক্রেটারির দায়িত্বও দ্বিতীয় মেয়াদে পালন করছেন। তাঁর ২১ বছরের শিক্ষকতা ও গবেষণার অভিজ্ঞতা রয়েছে এবং বিভিন্ন দেশী ও বিদেশী জার্ণালে তার ১২০ টিরও বেশী গবেষণাপত্র, ২০টি বইয়ের চাপ্টার, ৩টি বই প্রকাশিত হয়েছে।

অধ্যাপক আমিনুল ইসলাম এ পর্যন্ত বিভিন্ন ফসলের ১৯ টি জাত উদ্ভাবন করেছেন যার মধ্যে বিউ হাইব্রিড লাউ ১, বিউ লাউ ১-২, বিউ কেপসিকাম ১, বিউ লালশাক ১, বিউ রোজেল ১ বিউ বারমাসী সিম ১, বিউ সিম ১-৬, বিউ বারমাসী সিম ১, বিউ খাট সিম ৮-৯, এবং বিউ চেরী টমেটো ২-৫ উল্লেখযোগ্য। তিনি দেশী ও বিদেশী বিভিন্ন জার্ণালের এডিটরিয়াল বোর্ডের সদস্য হিসেবে কাজ করছেন।-বিজ্ঞপ্তি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer