Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

তীব্র বায়ু দূষণে অন্ধকারে নয়াদিল্লি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৩, ২০ অক্টোবর ২০২০

প্রিন্ট:

তীব্র বায়ু দূষণে অন্ধকারে নয়াদিল্লি

আবারো তীব্র বায়ু দূষণের কবলে ভারতের রাজধানী নয়াদিল্লি। করোনার সঙ্গে বায়ু দূষণ সঙ্গী হওয়ায় নাকাল নগর জীবন। বিশেষ করে ফুসফুসের সমস্যায় ভোগা বয়স্কদের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নয়াদিল্লির চিত্র দেখে বোঝার উপায় নেই এখন সকাল না বিকেল। শীত না এলেও এ যেন কুয়াশায় ঢেকে দিয়েছে রাজধানীকে। বছর ঘুরে নয়াদিল্লিজুড়ে আবারো তীব্র বায়ু দূষণেই এ ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

বায়ুমান যেখানে ৫০ এর নিচে থাকলে স্বাভাবিক ধরা হয় সেখানে সোমবার নগরীর গড় বায়ুমান ছিল ২৬৪, যা অত্যন্ত ক্ষতিকর। বিষাক্ত দূষণের কারণে নগরবাসীর শ্বাস নেওয়াও কষ্টদসাধ্য হয়ে উঠেছে। করোনার এ সময়ে বায়ু দূষণ দুর্ভোগের মাত্রা আরও বাড়বে বলে আশঙ্কা স্থানীয়দের।

তাদের আশঙ্কা, সামনের দিনগুলোতে দূষণের মাত্রা আরও বাড়তে পারে। বয়স্কদের বিশেষ করে যাদের ফুসফুসে সমস্যা রয়েছে তারাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। করোনা ও বায়ু দূষণ একসঙ্গে আরও বেশি ভোগান্তি নিয়ে এসেছে। এমনিতেই সবাই করোনার ভয়ে আতঙ্কিত তার ওপর এখন আবার বায়ু দূষণ। দিন দিন এই দূষণ বাড়ছেই।

করোনা নিয়ন্ত্রণে আরোপিত লকডাউনের কারণে কিছুদিন বায়ুমানের উন্নতি হলেও পার্শ্ববর্তী রাজ্য পাঞ্জাব ও হরিয়ানায় খড়কুটো পুড়ানোয় আবারও দূষণের নগরীতে পরিণত হয়েছে নয়াদিল্লি।

অক্টোবরের এই সময়টাতেই কৃষকের খড়কুটো পুড়ানোয় বিষাক্ত দূষণের নগরীতে পরিণত হয় নয়াদিল্লি। গত বছরও তীব্র বায়ু দূষণের কবলে পড়ে শহরটি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer