Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

তাসকিন-আফিফসহ আইপিএলের নিলামে ৯ বাংলাদেশি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২২, ২৩ জানুয়ারি ২০২২

প্রিন্ট:

তাসকিন-আফিফসহ আইপিএলের নিলামে ৯ বাংলাদেশি

সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান দীর্ঘ সময় ধরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আলো ছড়িয়ে বেড়াচ্ছেন। এবার তাদের সঙ্গে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগটির নিলামে জায়গা করে নিয়েছেন তাসকিন আহমেদ, আফিফ হোসেন সহ সাত বাংলাদেশি ক্রিকেটার।

এগিয়ে আসছে আইপিএল আয়োজনের দিনক্ষণ। এ বছরের ২ এপ্রিল থেকে টুর্নামেন্ট শুরু হওয়ার কথা থাকলেও তা আয়োজন করা হতে পারে ২৭ মার্চ থেকে। খবর ক্রিকেট বিষয়ক জনপ্রিয় সাইট ক্রিকবাজের। তার আগে আগামী মাসের ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম।

মেগা এই আসরের জন্য নিবন্ধিত হয়েছেন মোট এক হাজার ২১৪ ক্রিকেটার। যাদের মধ্যে ৮৯৬ জন ভারতীয় আর ৩১৮ জন বিদেশি। সাকিব আল হাসানকে তার দল কেকেআর আর মুস্তাফিজকে রাজস্থান ছেড়ে দিলে, এই দুই টাইগার ক্রিকেটার-ও ওঠেন নিলামে।

তাদের সঙ্গে বাংলাদেশ থেকে এবার আইপিএলে নিলামে দেখা যাবে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, মেহেদী মিরাজ, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী ও শেখ মেহেদী। নিলাম থেকে সর্বোমোট ২১৭ ক্রিকেটার দল পাবেন।

এর আগে সর্বোচ্চ ২ কোটি রুপি ভিত্তিমূল্যেতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের নিলামে উঠছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। তবে এবারের আসরে অংশ নেবেন না বলে নিশ্চিত করেছেন জফরা আর্চার, জো রুট, বেন স্টোকস, মিচেল স্টার্ক।

গতবারের মতোই এবারও সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি। বাংলাদেশের সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান সর্বোচ্চ ভিত্তিমূল্যেই নিলামে আছেন। ৪৯ জন ক্রিকেটারকে রাখা হয়েছে সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে। এবারও সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি, যা প্রায় ২ লাখ ৬৯ হাজার মার্কিন ডলার। এই তালিকায় আছেন সাকিব ও মোস্তাফিজ। গত আসরেও সাকিবের ভিত্তিমূল্য ছিল ২ কোটি। তবে ফিজের ভিত্তিমূল্য আগের আসরে ছিল ১ কোটি রুপি। অর্থাৎ এবার ফিজের উন্নতি হয়েছে। নিলামের তালিকায় বাংলাদেশের থাকা বাংলাদেশের বাকি সাত ক্রিকেটারের ভিত্তিমূল্যে এখনো জানা যায়নি।

এদিকে নিলাম থেকে নিজেদের নাম প্রত্যাহার করেছেন অনেক তারকা ক্রিকেটারই। টেস্ট সিরিজের প্রস্তুতি হিসেবে আসরে ইংলিশ কাপ্তান জো রুট আর অলরাউন্ডার বেন স্টোকসের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা ছিল আগেই। এবার এল আনুষ্ঠানিক সিদ্ধান্ত। তবে সেখানে বিস্ময় হিসেবে থাকল স্টার্ক-আর্চারের না থাকা। সবকিছু ঠিক থাকলে ২ এপ্রিল মাঠে গড়ানোর কথা আইপিএলের ১৫তম আসর।

আইপিএলের দলগুলোর সঙ্গে মিটিং করে ভারত ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) সিদ্ধান্ত নিয়েছে, এবারের আসর অনুষ্ঠিত হবে মহারাষ্ট্রে। আর প্রথম ম্যাচটি মাঠে গড়াবে মুম্বাইয়ে। এ মিটিংয়ে উপস্থিত ছিলেন দলগুলোর মালিকেরা।

এ বছরের ২ এপ্রিল বসার কথা ছিল এবারের আসর। ২০২০ সালে করোনার কারণে দুবাইয়ে হয়েছিল আইপিএল। গেল বছর শুরুটা ভারতে হলেও মাঝপথে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বন্ধ করে ফের শুরু করতে হয় দুবাইয়ে। এবার করোনার দাপট কম ছিল বলে ভারতেই আইপিএল আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। তার আগে ফেব্রুয়ারির ১২ ও ১৩ তারিখকে নিলামের জন্য নির্দিষ্ট করা হয়।

এবারের আসরের নিলামে রেকর্ড দাম পেতে পারেন পেসার কিংবা অলরাউন্ডারদের মধ্যে কেউ। কেননা আইপিএলের নিলামে গত দুটি আসরে পেসার এবং অলরাউন্ডাররা দাপট দেখিয়েছেন। ২০১৯ সালের আসরে সবচেয়ে বেশি দামি ক্রিকেটার হয়েছিলেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। তাকে ১৫.৫ কোটি টাকায় দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। সবশেষ আসরে বেশি দামে বিক্রি হয়েছেন অলরাউন্ডার ক্রিস মরিস, ১৬.২৫ কোটি টাকা। একই আসরে দ্বিতীয় সর্বোচ্চ দাম হয়েছিল নিউজিল্যান্ডের পেসার কাইলে জেমিসনের।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer