Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

তালেবানকে নিষিদ্ধ করতে যুক্তরাষ্ট্রে আইন প্রবর্তন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৩, ১ অক্টোবর ২০২১

প্রিন্ট:

তালেবানকে নিষিদ্ধ করতে যুক্তরাষ্ট্রে আইন প্রবর্তন

আফগানিস্তানে তালেবান সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে একটি আইন প্রবর্তন করেছেন ২০ জনের অধিক মার্কিন সিনেটর। পাশাপাশি গোষ্ঠীটিকে সমর্থনকারী বিদেশি রাষ্ট্রগুলোর ওপরও নিষেধাজ্ঞা আরোপ করতে বলেন তারা।  

প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার প্রবর্তন করা আইনটির শিরোনাম ‘আফগানিস্তানে সন্ত্রাস দমন, তদারকি এবং জবাবদিহিতা আইন’। এটি আফগানিস্তান থেকে প্রশাসনের দ্রুত প্রত্যাহার সম্পর্কিত অসামান্য সমস্যাগুলো সমাধান করতে সহায়তা করবে।

সিনেটর কলিন্স বলেন, আফগানিস্তান থেকে সেনা ও কূটনৈতিকসহ অন্যান্য নাগরিকদের প্রত্যাহারের সময় যে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছিল, সেটি এড়ানো সম্ভব ছিল। নির্ধারিত সময়সীমা ৩১ আগস্টের মধ্যে সবাইকে যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে সরিয়ে নিয়ে আসা অবাস্তব ছিল। যার ফলস্বরুপ শতাধিক মার্কিন নাগরিক, প্রায় ১০ হাজার মিত্র। যাদের মধ্যে রয়েছে ড্রাইভার, ট্রান্সলেটর, পথপ্রদর্শক এবং অন্যান্যরা। এছাড়া গুরুত্বপূর্ণ আফগান নারী নেত্রীরাও দেশটিতে এখনো রয়ে গেছে।

আমাদের আইন প্রশাসনকে জবাবদিহি করতে এবং আমেরিকান, এসআইভি ও শরণার্থীদের আফগানিস্তান থেকে সম্পূর্ণ প্রত্যাহার করতে সহায়তা করবে। একই সঙ্গে এটি তালেবান এবং তার সমর্থকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে। তালেবানের মানবাধিকার লঙ্ঘন ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্র একটি স্পষ্ট বার্তা পাঠাচ্ছে, যোগ করেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer