Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

তামিমের ৬৫ তে পাকিস্তানের লক্ষ্য ১৩৭

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৭, ২৫ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

তামিমের ৬৫ তে পাকিস্তানের লক্ষ্য ১৩৭

ঢাকা :জিতলেই কেবল টিকে থাকবে টি-টোয়েন্টি সিরিজের ট্রফি ছোঁয়ার স্বপ্ন। এ লক্ষ্যে শনিবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে যে গতিতে রান তোলার দরকার ছিল, তা পারেনি বাংলাদেশ। তবে সবার চেয়ে এদিন ব্যতিক্রম ছিলেন তামিম ইকবাল। এ বাঁহাতি শুরুটা করেছিলেন ধীরে। তবে শেষ দিকে খোলস ছেড়ে বের হয়ে খেলতে থাকেন বড় শট। শেষ পর্যন্ত তার ব্যাটে ভর করে পাকিস্তানের সামনে ১৩৬ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে টিম টাইগার্স।

শনিবার টস জিতে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশ করে ৬ উইকেটে ১৩৬ রান। সফরকারীদের হয়ে সর্বোচ্চ ৫৩ বলে ৭ চার ও ১ ছয়ে তামিম ইকবাল করেন ৬৫ রান। এদিকে আফিফ হোসেন ২০ বলে সমান ১ চার ও ১ ছয়ে করে ২১ রান। পাকিস্তানের শাহিন আফ্রিদি ৪ ওভারে ২২ রানের বিনিময়ে নেন ১টি উইকেট। এদিকে মোহাম্মদ হাসনাইন ৪ ওভারে ২০ রান দিয়ে নেন ২টি উইকেট।

রানের গতি বাড়ানোর জন্য শেষ দিকে ঝড় তোলার প্রয়োজন ছিল। এজন্য মাহমুদউল্লাহ রিয়াদের ওপর আস্থা রেখেছিলেন ক্রিকেট প্রেমিরা। কিন্তু তিনি পারেননি। শেষ ওভারে হারিস রৌওফের বোলে হন বোল্ড। ফেরার আগে তার ব্যাট থেকে আসে ১২ বলে ১ চারে ১২ রান।

প্রথম ম্যাচে মোহাম্মদ নাঈমের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ছিলেন তামিম। শনিবার মাহমুদউল্লাহর সঙ্গে সেই একই ভুলে কাটা পড়লেন তিনি। ইনিংসের ১৮তম ওভারে কাভারে শট খেলে এক রান নিতে ছুটছিলেন তামিম। কিন্তু সে সময় তিনি একটু ছিলেন অসল। যে কারণে ইমাদ ওয়াশিমের সরাসরি থ্রুতে স্ট্যাম্প ভাঙার আগে কিছুটা দুরে ছিলেন এ বাঁহাতি। পরে যা রিপলেতে দেখা যায়। ফেরার আগে তামিম করেন ৫৩ বলে ৭ চার ও ১ ছয়ে ৬৫ রান।

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে শুরু থেকে ধীরে খেলা তামিম ইকবাল অবশেষে হাফসেঞ্চুরি তুলে নেন ৪৪ বলে। এ ইনিংস খেলতে এ বাঁহাতি চার হাঁকান ৪টি আর ছয় হাঁকান ১টি।

লিটনের ব্যাটেও ওঠেনি ঝড়যেকোন ফরম্যাটের ক্রিকেটে মেরে খেলতেই ভালোবাসেন লিটন। কিন্তু পাকিস্তান সফরে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে পারেননি ঝড় তুলতে। শাদাব খানের করা অনেকটা শর্টপিচ বলে সুইপ করতে গিয়ে হলেও এলবিডব্লিও। বাঁচতে অবশ্য এ ডানহাতি নিয়েছিলেন রিভিউ। কিন্তু তাতে লাভ হয়নি। ফেরার আগে তিনি করেন ১৪ বলে ১ চারে ৮ রান।

এক বছর পর জাতীয় দলের জার্সিতে নেমেছিলেন টি-টোয়েন্টিতে। সুযোগ ছিল ভালো কিছু দেখানোর। কিন্তু মেহেদি হাসান পারেননি। মোহাম্মদ হাসনাইনের বাউন্ড বলে অবিবেচকের মতো ব্যাট চালিয়ে তিনি বল তুলে দেন উইকেটরক্ষক মোহাম্মদ রিজুয়ানের মাথার ওপর। যে বল ধরতে পাক উইকেটরক্ষকের তেমন কষ্টই হয়নি। তার আগে ৯ রান করেন মেহেদি। একটি ছক্কা অবশ্য হাঁকিয়েছিলেন তিনি।

শুক্রবার পাকিস্তান সফরের প্রথম টি-টোয়েন্টিতে ধীরে খেলে তামিম ইকবালের সঙ্গে বড় জুটিই গড়েছিলেন নাঈম শেখ। কিন্তু সিরিজের দ্বিতীয় ম্যাচে শনিবার নিজের মুখোমুখি হওয়া প্রথম বলেই উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer