Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

তাজরীন ট্রাজেডি: নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন

তুহিন আহামেদ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৮, ২৪ নভেম্বর ২০২০

প্রিন্ট:

তাজরীন ট্রাজেডি: নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন

ছবি- বহুমাত্রিক.কম

তাজরিন ট্রাজেডির ৮ বছর আজ। ২০১২ সালের এই দিনে আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরীন ফ্যাশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুনে পুড়ে ১১৩ জন পোশাক শ্রমিকের মৃত্যু হয়। ঘটনায় আহত হন অনেকেই। আহত ও নিহতদের বেশিরভাগ শ্রমিকই ছিল নারী পোশাক শ্রমিক।

দিনটি উপলক্ষে মঙ্গলবার (২৪ নভেম্বর) সকাল ৭টা থেকে প্রতিষ্ঠানটির সামনে জড়ো হতে থাকেন দুর্ঘটনায় আহত শ্রমিক, নিহতদের স্বজন ও বিভিন্ন শ্রমিক ও মানবাধিকার সংগঠন। পরে নিহতদের স্মরণে তাজরীনের প্রধান ফটকের সামনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এসময় তাজরীন ফ্যাশনের মালিকসহ জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানান। সেই সাথে হতাহতদের উপযুক্ত ক্ষতিপূরণ এবং আহতদের যথাযথ পূনর্বাসনের দাবি জানান আহত শ্রমিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ। শ্রমিক ও শ্রমিক নেতাদের দাবি তাজরীন ফ্যাশনের জায়গায় একটি হাসপাতাল নির্মাণ করে আহতদের চিকিৎসাসেবা নিশ্চিত নতুবা শ্রমিকদের বসবাসের জন্য একটি আবাসন কেন্দ্র (ডরমিটরি) নির্মাণের।

বাংলাদেশ গার্মেন্টস ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি মো: ইব্রাহিম বলেন, “দুর্ঘটনার ৮ বছর পার হলেও ভুক্তভোগীর পরিবার প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষতিপূরণ পায়নি। এমনকি এ ঘটনায় জড়িতদের বিচার ত্বরান্বিত করা হয়নি।”

কারখানাটিতে আগুন লাগার সময় সামনের গেইট দিয়ে বের হয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন শ্রমিকরা। কিন্তু কারখানা কর্তৃপক্ষ বাইরে থেকে গেইটটিতে তালা দেওয়ায় ভেতরেই আটকা পড়েন শ্রমিকের একাংশ। প্রাণে বাঁচতে সেদিন অনেককেই কারখানা থেকে লাফ দিতে হয়েছিলো। কেউবা বাঁশের মাধ্যমে নেমে প্রাণে বাঁচতে চেয়েছিলো।

এই ঘটনায় হওয়া মামলায় কারখানা মালিক দেলোয়ার হোসেনসহ ১৩ জনের বিরুদ্ধে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে অভিযোগপত্র দেয় পুলিশ। মামলায় দায়িত্বে অবহেলায় মৃত্যুর অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer