Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

তরুণ গবেষকদের শক্তিশালী কণ্ঠস্বর হওয়ার প্রত্যয় এনওয়াইএবি’র

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ০১:৫১, ১৭ জুন ২০১৯

প্রিন্ট:

তরুণ গবেষকদের শক্তিশালী কণ্ঠস্বর হওয়ার প্রত্যয় এনওয়াইএবি’র

ছবি: জুয়েল রানা, শিক্ষার্থী-অণুজীব বিজ্ঞান বিভাগ; ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা: নানা সীমাবদ্ধতা সত্ত্বেও দেশে শিক্ষা ও গবেষণায় তরুণরা প্রভূত অগ্রগতি অর্জন করছেন। দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে তাদের সপ্রতিভ উপস্থিতি। তবে নিজেদের দর্শন, উদ্ভাবন কিংবা দৃষ্টিভঙ্গি নীতিনির্ধারণী পর্যায়ে পৌছে দেবার সুযোগ তরুণ একাডেমিশিয়ানদের খুবই সীমিত। বিদ্যমান এই অবস্থা থেকে বেরিয়ে আসার প্রত্যয়ে দেশে যাত্রা শুরু করছে ‘ন্যাশনাল ইয়াং একাডেমি অব বাংলাদেশ (এনওয়াইএবি)। 

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র মিলনায়তনে দিনব্যাপি আয়োজনে সংগঠনটি আত্মপ্রকাশ করে। সকালে উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ভাইস-প্রেসিডেন্ট অধ্যাপক নঈম চৌধুরী। এতে বিশেষ অতিথির বক্তব্য দেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. এমদাদুল হক এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসিনা খান।

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন-আয়োজক সংগঠনটির আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ মঞ্জুরুল করিম। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের সদস্য সচিব ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আবদুল্লাহ শামস বিন তারেক। 

দিনভর একাধিক আয়োজনে সংগঠনটি তরুণ গবেষকদের সুসংগঠিত করে বৃহত্তর কণ্ঠস্বর সৃষ্টিতে গুরুত্বারোপ করে। তরুণ গবেষকদের ভাবনাগুলো নীতিনির্ধারণী ফোরামে তুলে ধরার এবং গবেষকদের জন্য সুযোগ সৃষ্টির শক্তিশালী মাধ্যম হিসেবেও ভূমিকা রাখার প্রত্যয় ঘোষণা করা হয় এসব আয়োজনে। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer