Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ঢাবির সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২৯, ৪ আগস্ট ২০২০

প্রিন্ট:

ঢাবির সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ ভূঁইয়া যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফেরদৌস হোসেন জানান, গত ৩১ জুলাই নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে অধ্যাপক সাইফুল্লাহর মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চার দশক শিক্ষকতা করে ২০০৭ সালে অবসরে যান অধ্যাপক সাইফুল্লাহ ভূঁইয়া। তিনি বিভাগটির চেয়ারম্যানেরও দায়িত্ব পালন করেছিলেন।পরে সিনিয়র ফুলব্রাইট ফেলো হিসেবে যুক্তরাষ্ট্রের ইউনির্ভাসিটি অব মেরিল্যান্ড, কলেজ পার্কে শিক্ষকতায় যোগ দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে সেখানেই সাইফুল্লাহ ভূঁইয়ার শিক্ষকতার শুরু।পরে কানাডার কার্লটন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নেন।

অধ্যাপক সাইফুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহাম্মদ মহসিন হলের ভারপ্রাপ্ত প্রভোস্টের দায়িত্বেও ছিলেন।তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন অধ্যাপক সাইফুল্লাহ ভূঁইয়া। তার বড় ছেলে শাহরিয়ার ভূঁইয়া কানাডায় এবং বড় মেয়ে শারমিন সুলতানা যুক্তরাষ্ট্রে থাকেন।ছোট মেয়ে আইরিন সুলতানা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের শিক্ষক।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer