Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ঢাবিতে তরুণ জীবপ্রযুক্তিবিদদের জাতীয় সম্মেলন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫৪, ২৩ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

ঢাবিতে তরুণ জীবপ্রযুক্তিবিদদের জাতীয় সম্মেলন

“আগামী দিনের মোকাবিলায় তরুণ জীবপ্রযুক্তিবিদেরা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২০ ফেব্রুয়ারি Network of Young Biotechnologists of Bangladesh (NYBB) এর উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয় তরুণ জীবপ্রযুক্তিবিদদের জাতীয় পর্যায়ের সম্মেলন “NYBB 5th National Young Biotechnologists Congress -2020”।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে সমবেত হয়েছিলেন ৪২টি প্রতিষ্ঠানের প্রায় ৫০০ শিক্ষার্থী, গবেষক, উদ্যোক্তা ও পেশাদারগণ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমুল আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

NYBB এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ইউডার বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মোঃ আরিফ খানের স্বাগত বক্তৃতার মধ্যে দিয়ে শুরু হয় অনুষ্ঠানটি। তিনি বলেন, NYBB এমন একটি বাংলাদেশের স্বপ্ন দেখে যেখানে জীববিজ্ঞানীরা একটি সত্যিকার বাংলাদেশ বিনির্মানে অনেক বড় ভূমিকা রাখতে পারে।

স্বাগত বক্তব্যে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা বাংলাদেশে জীবপ্রযুক্তিবিদদের চাকুরি ক্ষেত্রে সীমাবদ্ধতার কথা উল্লেখ করেন এবং সেই সীমাবদ্ধতা রোধকল্পে বাংলাদেশ সরকার ও মঞ্চে উপবিষ্ট বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর দৃষ্টি আকর্ষণ করেন।

উদ্বোধনীপর্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ, স্বাধীনতা পদকপ্রাপ্ত গবেষক ও অধ্যাপক ড. হাসিনা খান। বক্তারা সকলেই নিজ নিজ বক্তৃতায় তরুণ জীবপ্রযুক্তি শিক্ষার্থীদের গবেষণার পথে চলার অনুপ্রেরণা দেন এবং গবেষণালব্ধ জ্ঞান দেশ ও জাতির স্বার্থে ব্যবহারের জন্য আহ্বান জানান। "আমি মনে করি আজকেই শেষ নয়, বরং আজ নতুন এক অধ্যায়ের শুরু।তাই আগামীকাল আপনি যখন ঘুম থেকে উঠবেন মনে করবেন আপনি আরেক ধাপ এগিয়ে আছেন। কারণ NYBB বিশ্বাস করে এগিয়ে চলায়"- NYBB এর Chief Operation Officer মাহমুদা কবির শাওনের ধন্যবাদ জ্ঞাপন বক্তৃতার মধ্যে দিয়ে উদ্ভোধনী অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে “প্রফেসর আহমেদ শামসুল ইসলাম জীবপ্রযুক্তি বক্তৃতা ২০২০” প্রদান করেন বিশ্ববিখ্যাত জেনেটিসিস্ট ও ক্যান্সার গবেষক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক Sir Walter Bodmer। “Professor Naiyyum Chowdhury Memorial Speech 2020” পর্বে বক্তব্য রাখেন সম্প্রতি UNESCO Loreal award- 2020 পুরষ্কারে ভূষিত হওয়া এমিরেটাস বিজ্ঞানী, ideSHi এর প্রতিষ্ঠাতা ড. ফিরদাউসী কাদরী। “জীবপ্রযুক্তির তারকা” পর্বের আলোচনায় ছিলেন Child Health Research Foundation এর অণুজীববিদ এবং “Bill & Melinda Gates Foundation Heroes of the field 2020” খেতাবপ্রাপ্ত ড. সেঁজুতি সাহা ।

Challenges and Opportunities in Biotechnology as a career- শীর্ষক প্যানেল আলোচনায় প্যানেলিস্ট হিসেবে ছিলেন অধ্যাপক ড. জেবা ইসলাম সিরাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল আজিম আখন্দ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অধ্যাপক ড. মোহাম্মদ আল ফোরকান, লাল তীর লাইভস্টক ডেভেলপমেন্ট লিমিটেড এর নির্বাহী পরিচালক ড. কাজী এমদাদুল হক, Grameenphone Accelerator এর মুখ্যব্যক্তি মিনহাজ আনোয়ার।

পরবর্তীতে Esco Lifescience Private Ltd. থেকে উপস্থাপিত হয় “10 Minutes on Biosafety” শিরোনামে একটি সেমিনার।এরপর একে একে শুরু হয় অনুষ্ঠানের বিভিন্ন প্রতিযোগিতা যেখানে অংশগ্রহণকারীরা জীবপ্রযুক্তিভিত্তিক আইডিয়া ও গবেষণা তুলে ধরে বিভিন্ন আঙ্গিকে। ওরাল পোস্টার উপস্থাপন প্রতিযোগিতায় ৮০টি অ্যাবস্ট্রাক্ট থেকে প্রাথমিক বাছাইয়ের পর সম্মেলনে উপস্থাপন করেছেন ১৩ জন তরুণ শিক্ষক ও শিক্ষার্থী যাদের মধ্যে থেকে চ্যাম্পিয়ন, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আফরিন সুলতানা চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফরোজা আক্তার ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাকিব ওয়াজেদ নয়ন।

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া বায়োটেকনোলজি হ্যাকাথন প্রতিযোগিতায় উপস্থিত বুদ্ধি ও দক্ষতা দিয়ে২১ টি দল থেকে ফাইনালে উত্তীর্ণ হয়েছে ৪ টি দল যাদের মধ্যে থেকে চ্যাম্পিয়ন হয়েছে Super Bug 2.0(চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) ,১ম রানার আপ Team Sanryu (ঢাকা বিশ্ববিদ্যালয়) এবং তৃতীয় হয়েছে Team Biotech(খুলনা বিশ্ববিদ্যালয়)।
রিসার্চ ও আইডিয়া ভিত্তিক পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতার জমাকৃত ১৫০টি অ্যাবস্ট্রাক্ট থেকে প্রাথমিকভাবে বাছাইকৃত ৮০টি পোস্টার উপস্থাপিত হয়। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন মোঃ সাদেক বাচ্চু, যৌথভাবে ২য় স্থান দখল করেছেন তপু রায়হান ও অন্তি ইসলাম এবং তৃতীয় হয়েছেন অঞ্জেসু পাল।
বায়োটেক ফটোগ্রাফি প্রতিযোগিতায় ছবির মাধ্যমে জীবপ্রযুক্তির বিভিন্ন দিক তুলে ধরে “The First Triumph”- শীর্ষক ছবি দিয়ে প্রথম স্থান দখল করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ তোসিফ রেজা, দ্বিতীয় স্থান দখল করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শেখ সানজিদ আহমেদ “Microtuber formation in cell culture of Solanum tuberosum”- শীর্ষক ছবি দিয়ে এবং “Fungus for my Valentine”- শীর্ষক ছবি দিয়ে তৃতীয় হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রক্তিম বড়ুয়া।

মাত্র ৩ মিনিটে সাবলীল ও বোধগম্য ভাষায় গবেষণা উপস্থাপন - থ্রিমিক (তিন মিনিটে বায়োটেক) প্রতিযোগিতায় চূড়ান্ত পর্যায়ের ৬ প্রতিযোগীর হাড্ডাহাড্ডি লড়াইয়ে চ্যাম্পিয়ন ও রানার আপ হয়েছেন যথাক্রমে খুলনা বিশ্ববিদ্যালয়ের অন্তি ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মোঃ তোসিফ রেজা। আর উপস্থিত দর্শকদের সরাসরি ভোটে পিপল’স চয়েস অ্যাওয়ার্ড পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দৃষ্টি বাঁধন সরকার।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে “Research Excellence in Biotechnology: Obstacles to Overcome” – শীর্ষক বক্তৃতায় গবেষণা কাজের প্রতিবন্ধকতাকে অতিক্রম করে সাফল্যের হাতছানি পেতে তরুণ জীবপ্রযুক্তিবিদদের এগিয়ে যাবার সাহস দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান। জীবপ্রযুক্তির বাংলাদেশে বর্তমান অবস্থা ও ভবিষ্যত সম্ভাবনা নিয়ে বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের জীবপ্রযুক্তি ও জিন প্রকৌশল প্রতিষ্ঠানের পরিচালক ও অধ্যাপক ড. মোঃ তোফাজ্জল ইসলাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. মোঃ আবুল কালাম আজাদ এবং এরিস্টোফার্মা লিমিটেডের সহকারী জেনারেল ম্যানেজার ও বায়োটেক প্ল্যান্ট বিভাগের প্রধান ড. মোঃ আবদুল হক।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer