Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

ঢাবি অনলাইন ভর্তি পরীক্ষায় যাচ্ছে না

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১০, ২০ অক্টোবর ২০২০

প্রিন্ট:

ঢাবি অনলাইন ভর্তি পরীক্ষায় যাচ্ছে না

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনলাইন মাধ্যম ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। পাশাপাশি ভর্তি পরীক্ষার নম্বর বিভাজনেও বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে।মঙ্গলবার ডিনস কমিটির বিশেষ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনলাইনে না সরাসরি নেয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের ডিন কমিটির বিশেষ সভা বসে।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন।

সভার সিদ্ধান্তের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ‘আমাদের ডিনস কমিটির সভায় রিটেন পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এ পরীক্ষাটি ১০০ নম্বরের হবে। এসএসসি ও এইচএসসি দুটোতে থাকবে টোয়েন্টি পার্সেন্ট। ৮০-এর মধ্যে দিতে হবে এমসিকিউ ৩০ এবং রিটেন ৫০‌।’

তিনি বলেন, ‘পরীক্ষা আসলে বিভাগে হবে না। বিভাগ ওয়াইজ সেন্ট্রালাইজড করব। কোনো বিভাগে যদি ২০০ বা ১০০ পরীক্ষার্থী থাকে, সেটা নিয়ে আবার আমাদের চিন্তা করতে হবে। শিক্ষার্থীদের ভোগান্তিকে রিডিউস করার জন্য আমাদের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা ভর্তিচ্ছুদের পার্টিকুলারলি এমসিকিউ এবং ন্যারেটিভের ওপর গুরুত্ব দেব।’

পরীক্ষার তারিখের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এইচএসসির ফল প্রকাশের পর দ্রুত সময়ের মধ্যেই ভর্তি পরীক্ষা নেব। এ ক্ষেত্রে বিভাগীয় বিশ্ববিদ্যালয় ও বড় কলেজগুলোতে পরীক্ষার হল দেয়া হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer