Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ঢাকায় পৌঁছেছে শিশুদের করোনা টিকা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৫, ৩০ জুলাই ২০২২

প্রিন্ট:

ঢাকায় পৌঁছেছে শিশুদের করোনা টিকা

পাঁচ থেকে ১১ বছর বয়সি শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজারের করোনাভাইরাসের টিকা ঢাকায় এসে পৌঁছেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। শনিবার (৩০ জুলাই) দুপুরে অফিদফতরের টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্যসচিব ডা. শামসুল হক বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

ডা. শামসুল হক সাংবাদিকদের বলেন, বিশেষভাবে ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য তৈরি মোট ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ ভ্যাকসিন সকালে দেশে এসে পৌঁছেছে। আমরা পর্যায়ক্রমে ভ্যাকসিনের প্রায় ৪০ মিলিয়ন ডোজ পাব।

তিনি বলেন, এই টিকা প্রয়োগে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কয়েক দফা আলোচনা হয়েছে। শিগগির টিকা প্রয়োগের স্থান ও সময় জানানো হবে।

তিনি জানান, প্রাথমিকভাবে ৫ থেকে ১১ বছর বয়সি দুই কোটি ২০ লাখ শিশুকে এই টিকা দেয়া হবে।

এদিকে, স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) সূত্রে জানা গেছে, ১২ থেকে ১৭ বছর বয়সি শুদের মতো পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদেরও স্কুলগুলোতে কেন্দ্র বসিয়ে ফাইজারের এই বিশেষ টিকা দেয়া হবে।

প্রসঙ্গত, দেশে ৫ থেকে ১১ বছর বয়সি শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেয়ার বিষয়ে গত ২৮ জুলাই এক আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিশুদের তালিকা তৈরির কাজ চলছে। দেশে এই বয়সি শিশুদের সংখ্যা আছে ৪ কোটি ৪০ লাখ। এদের দেয়ার জন্য ৪ কোটি ১০ লাখ টিকার নিশ্চয়তা স্বাস্থ্য বিভাগ পেয়েছে। শিশুদের দুই ডোজ করে টিকা দেয়া হবে। এর জন্য টিকার প্রয়োজন হবে ৮ কোটি ৮০ লাখ ডোজ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer