Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ঢাকায় এডিস মশা নির্মূলে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নেওয়ার নির্দেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৯, ১৪ জুলাই ২০১৯

আপডেট: ১৫:৩৯, ১৪ জুলাই ২০১৯

প্রিন্ট:

ঢাকায় এডিস মশা নির্মূলে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নেওয়ার নির্দেশ

ঢাকা : ঢাকা সিটিতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ অন্যান্য মশাবাহিত রোগ ছড়ানো বন্ধে এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ারদির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার স্বতঃপ্রণোদিত রুলসহ এই আদেশ দেন।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত ও এডিস মশা নিয়ে প্রথম আলোসহ বিভিন্ন গণমাধ্যমে আসা প্রতিবেদন নজরে এনে আদালত এই আদেশ দেন।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা ২২ জুলাইয়ের মধ্যে দুই সিটি করপোরেশনসহ বিবাদীদের জানাতে বলা হয়েছে। অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের মাধ্যমে পদক্ষেপের বিষয়ে জানাতে বলা হয়েছে।

ঢাকা সিটি করপোরেশনের নাগরিকদের ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ এ ধরনের রোগে আক্রান্ত হওয়া বন্ধে এবং এডিস মশা রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে।

এই ধরনের রোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ (দায়ী) ব্যক্তিদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়র, দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্যসচিব, এলজিআরডি সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমতুল করীম, সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদী হাসান খান ও সায়েরা ফাইরুজ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer