Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

ঢাকার যে সব স্থানে করোনা রোগী শনাক্ত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৯, ৪ এপ্রিল ২০২০

আপডেট: ১০:০৫, ৪ এপ্রিল ২০২০

প্রিন্ট:

ঢাকার যে সব স্থানে করোনা রোগী শনাক্ত

ঢাকা : দেশের ১০টি জেলায় এখন পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছে। শনাক্ত হওয়া রোগীর সংখ্যা এখন ৬২ জন। এর মধ্যে সবচেয়ে বেশি বিস্তার ঘটেছে ঢাকায়।

ঢাকায় শনাক্ত হয়েছেন ৩৬ জন করোনা রোগী। এদের মধ্যে মিরপুরের ৯ জন। মিরপুরের মনিপুরে ৫ জন, সেনপাড়ায় দুজন, মিরপুর ১০ ও ১১ নম্বর এলাকার একজন করে রোগী আছেন। বাসাবোয় ৪ জন, বাংলাবাজারে ৩ জন, মোহাম্মদপুর, লালমাটিয়া, হাজারীবাগ, মগবাজার, উত্তরা ও উত্তরখানে দুজন করে রোগী আছেন। এ ছাড়া যাত্রাবাড়ী, আজিমপুর, কলাবাগান, রামপুরা, মহাখালী, বনানী-গুলশান, বারিধারা ও খিলক্ষেত এলাকায় একজন করে রোগী আছেন।

আক্রান্তদের মধ্যে নারীর তুলানায় পুরুষের সংখ্যাই বেশি। স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ তথ্য পাওয়া গেছে।

ঢাকার বাইরে দেশের ১০টি জেলায় এখন পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছে। ঢাকায় আক্রান্ত হয়েছেন ৩৬ জন। মাদারীপুর জেলায় ১০ জন, নারায়ণগঞ্জ জেলায় ৪ জন, গাইবান্ধা জেলায় ৪ জন। এ ছাড়া গাজীপুর, কুমিল্লা, কক্সবাজার, চুয়াডাঙ্গা ও রংপুর জেলায় একজন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন।

দেশে প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তিনি মাদারীপুরের বাসিন্দা। এরপর রোগী শনাক্ত হয় ঢাকা ও নারায়ণগঞ্জে।

প্রাথমিক অবস্থায় এটি বিদেশ ফেরত ও তার পরিবারের সদস্যদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও ধীরে ধীরে তা স্থানীয়দের মধ্যে ছড়িয়ে পড়ে। সম্প্রতি ব্রিফিংয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত কয়েক জনের সংক্রমণের উৎস পাওয়া যায়নি। ভাইরাসটি স্থানীয় পর্যায়ে ছড়ালেও তা খুবই কম মাত্রার বলেও মন্তব্য করেন তিনি। সাধারণত সংক্রমণের উৎস পাওয়া না গেলে এটিকে কমিউনিটি ট্রান্সমিশন বলা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে ১৬ জন বিদেশ ফেরত। মূলত তাদের মাধ্যমে দেশে করোনার সংক্রমণ ঘটেছে। বিদেশ ফেরতদের মধ্যে ইতালির ৬ জন, যুক্তরাষ্ট্রের ৩ জন, সৌদি আরবের দুজন এবং ভারত, ফ্রান্স, জার্মানি, কুয়েত ও বাহরাইনের একজন করে রয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer