Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনভিত্তিক সেবা কার্যক্রম ১ ডিসেম্বর থেকে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩১, ২২ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনভিত্তিক সেবা কার্যক্রম ১ ডিসেম্বর থেকে

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের জন্য অনলাইনভিত্তিক বিভিন্ন সেবা কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এই সেবা কার্যক্রমের অংশ হিসেবে মার্কশীট ও সার্টিফিকেট উঠানোর আবেদন অনলাইনের মাধ্যমে করা যাবে।

মহান বিজয়ের মাসের প্রথম দিন থেকে এই সেবা কার্যক্রমটি কার্যকর হবে বলে ঢাবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সেবা গ্রহণের জন্য প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে। এ বিষয়ে https://service.du.ac.bd সাইটে বিস্তারিত জানা যাবে। অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই তাকে পিডিএফ ফরম্যাটে একটি পে-স্লিপ প্রেরণ করা হবে। এই পে-স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের বাংলাদেশের যে কোন শাখায় ফি জমা দেয়া যাবে। ফি জমা হওয়ার সাথে সাথে শিক্ষার্থী তা ড্যাশবোর্ডে দেখতে পাবেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তরও তাৎক্ষণিকভাবে তা জানতে পারবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এই কার্যক্রম শুরু হলে শিক্ষার্থীদেরকে আগের মতো আবেদন ফরম উত্তোলনের জন্য, তথ্য সংশোধনের জন্য বা ফি এর পরিমাণ লিখিয়ে আনার জন্য বারবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আসতে হবে না। তবে, হল এবং লাইব্রেরী সংক্রান্ত আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে। নতুন পদ্ধতিতে হিসাবরক্ষণ অনেক দ্রুত ও সহজ হবে এবং স্বচ্ছতা বৃদ্ধি পাবে। আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে সার্টিফিকেট বা মার্কশীট উঠানো পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ৬টি ধাপে সম্পন্ন হবে, যার অগ্রগতি শিক্ষার্থী তার ড্যাশবোর্ড থেকে দেখতে পারবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer