Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ডয়েচে ভেলে ও ভয়েস অব আমেরিকার সম্প্রচার বন্ধ করল তুরস্ক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৭, ২ জুলাই ২০২২

প্রিন্ট:

ডয়েচে ভেলে ও ভয়েস অব আমেরিকার সম্প্রচার বন্ধ করল তুরস্ক

ন্যাটো সামিট নিয়ে যখন বিশ্ব রাজনীতিতে আলোড়ন চলছে ঠিক তখনি ন্যাটো তুরস্ক ডয়েচে ভেলে ও ভয়েস অব আমেরিকার সম্প্রচার বন্ধ করে দিয়েছে।

আঙ্কারার একটি আদালতে বৃহস্পতিবার এই তুরস্কের ভাষায় চালিত সংবাদমাধ্যম দুটির সম্প্রচার বন্ধ করতে আদেশ দেন। দেশটির গণমাধ্যম রীতি না মেনে সংবাদমাধ্যম দুটি লাইসেন্সের জন্য আবেদন করেনি বলেই এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

তুরস্কের বিতর্কিত গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থার একজন গুরুত্বপূর্ণ বোর্ড মেম্বার ইলহান টাসসি বলেন, ডয়েচে ভেলে ও ভয়েজ অব আমেরিকা লাইসেন্স এর জন্য আবেদন করেনি। এ কারণে আঙ্কারার অপরাধবিষয়ক আদালতে আরতুক প্রেসিডেন্সির আবেদনের ভিত্তিতে এই দুই সংস্থার সম্প্রচার বন্ধ করা হয়েছে।

সুইডেন ও ফিনল্যান্ডকে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যপদ আবেদনে সমর্থন দিতে সম্মত হয়েছে তুরস্ক। যৌথ নিরাপত্তা চুক্তিও স্বাক্ষর করেছেন দেশ তিনটির পররাষ্ট্রমন্ত্রীরা।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসটো, সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ মঙ্গলবার স্পেনের মাদ্রিদে ন্যাটো সম্মেলন চলাকালে এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানান।

রাশিয়ার বিরুদ্ধে ঐক্য প্রদর্শনের লক্ষ্যে ৩০ নেতার সমাবেশে অচলাবস্থা এড়াতে মাদ্রিদে ন্যাটো শীর্ষ সম্মেলন শুরু হওয়ার আগে চার ঘণ্টা আলোচনার পর এ অগ্রগতি আসে।

ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ জানিয়েছেন, সন্দেহভাজন জঙ্গিদের তুরস্কের হাতে তুলে দেয়ার অনুরোধে রাজি হয়েছে সুইডেন। আর এ কারণেই মূলত তুরস্কের সমর্থন পেয়েছে সুইডেন ও ফিনল্যান্ড। খবর বিবিসির।

স্পেনের রাজপ্রাসাদে ন্যাটোভুক্ত দেশগুলোর নেতাদের অভ্যর্থনা জানান রাজা পিলিপ ওরানি লেটিজিয়া। এ সময় ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। সস্ত্রীক উপস্থিত ছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ ন্যাটোর অন্যান্য দেশের নেতারাও।

সবাইকে রাতের খাবারে আমন্ত্রণ জানিয়েছিলেন রাজা ফিলিপ। তবে এতে উপস্থিত ছিলেন না ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ। কারণ, তিনি তখন তুরস্ক, ফিনল্যান্ড ও সুইডেনের মধ্যে গুরুত্বপূর্ণ এক চুক্তি নিয়ে ব্যস্ত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer