Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘ডিস্ট্রিক্ট কালেক্টর’ পদের ২৪৭ বছর ও কিছু কথা

মোহাম্মদ আব্দুল আহাদ

প্রকাশিত: ২৩:৫৮, ১৪ মে ২০১৯

প্রিন্ট:

‘ডিস্ট্রিক্ট কালেক্টর’ পদের ২৪৭ বছর ও  কিছু কথা

ছবি: লেখক

(১৭৭২ থেকে ২০১৯ খ্রিষ্টাব্দ)

বৃটিশ শাসিত ভারতে ১৭৭২ সালের ১৪মে ওয়ারেন হেস্টিংস কর্তৃক প্রথম জেলা কালেক্টরের পদ সৃষ্টি করা হয়। ব্রিটিশ আমলে প্রথম সৃষ্ট পদটির নাম ছিলো ডিস্ট্রিক্ট কালেক্টর। এজন্য জেলা প্রশাসকের কার্যালয়কে আজও ঐতিহ্যগত ভাবে কালেক্টরেট হিসেবে অভিহিত করা হয়। পরবর্তীতে তাঁকে দায়িত্ব পালনের প্রয়োজনে ফৌজদারী বিচার ব্যবস্থার ক্ষমতা অর্পণ করা হয় এবং ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট নামে আরেকটি পদ দেয়া হয়।

এটি জেলার সামগ্রিক আইনশৃঙ্খলা রক্ষার সাথে সংশ্লিষ্ট। পরবর্তীতে পাকিস্তান আমলে District Magistrate বা Collector এর জন্য আরেকটি পদ সৃষ্টি করা হয় জেলার উন্নয়ন কর্মসমূহের সমন্বয় সাধনের জন্য, যার নাম ডেপুটি কমিশনার। 

জেলার সামগ্রিক আইনশৃঙ্খলা রক্ষার মূল দায়িত্ব ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটের হাতে অর্পিত রয়েছে। জেলা ম্যাজিস্ট্রেটগণ জেলা আইনশৃঙ্খলা কমিটির সভাপতি। Magistrate শব্দটি ল্যাটিন Magistratus শব্দ থেকে এসেছে যার মানে Administrator বা শাসক।

ভারতে জেলা ম্যাজিস্ট্রেটকে বাংলায় বলা হয় `জেলা শাসক`। `শাসক` শব্দটি সহনীয় করে বাংলাদেশে `প্রশাসক` শব্দটি গ্রহণ করা হয়েছে। `জেলা প্রশাসক` বহুল ব্যবহৃত District Magistrate শব্দের পরিবর্তিত বাংলারূপ যা এখনো ভারতে জেলা শাসক নামে অভিহিত করা হয়।

ঐতিহ্যগতভাবে তাই এই উপমহাদেশের তথা বাংলাদেশের সবচেয়ে পুরনো পদ এই ‘ডিস্ট্রিক্ট কালেক্টর’ আজ ২৪৭ বছর অতিক্রম করে ২৪৮ বছরে পা রাখলো। বাংলাদেশের বর্তমান এবং ভূতপূর্ব সকল সম্মানিত ডিস্ট্রিক্ট কালেক্টরগণকে জন্মদিনের শুভেচ্ছা।

লেখক: জেলা প্রশাসক, সুনামগঞ্জ

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer