Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ডিসেম্বরে বয়ে যেতে পারে শৈত্যপ্রবাহ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৫, ২৯ নভেম্বর ২০২০

আপডেট: ১০:০৬, ২৯ নভেম্বর ২০২০

প্রিন্ট:

ডিসেম্বরে বয়ে যেতে পারে শৈত্যপ্রবাহ

ঢাকা : আবারো শৈত্যপ্রবাহ আসতে শুরু করেছে। দেশের উত্তরাঞ্চলে রীতিমতো শৈত্যপ্রবাহ শুরু হয়ে গেছে। এই শীতে এবার প্রথমবারের মতো দেশের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে। শনিবার পঞ্চগড়ের তেঁতুলিয়ার তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। এটা চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ রাতে দেশের উত্তরাঞ্চলে তো বটেই, রাজধানীতেও শীত বাড়বে। রাতের তাপমাত্রা এক ধাক্কায় দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আগামীকাল রোববার সকালে কুয়াশার পরিমাণও বাড়তে পারে। সেই সঙ্গে তাপমাত্রা আরো কমতে পারে।

তবে এবারের শৈত্যপ্রবাহ বসতে না বসতে শুরু থেকেই বঙ্গোপসাগর বাদ সাধছে। চলতি নভেম্বরের মধ্যেই এ পর্যন্ত মোট তিনটি লঘুচাপ সাগরে তৈরি হয়েছে। এর মধ্যে একটি দুই দিন আগে ঘূর্ণিঝড় নিভার হয়ে ভারতের তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশে আঘাত হেনেছে। এরই মধ্যে আন্দামান সাগরের কাছে বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরি হয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগরে প্রচুর মেঘমালা তৈরি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদরা জানায়, আজ ও আগামীকাল শীত বাড়তে পারে। আগামী সোমবার থেকে লঘুচাপের প্রভাবে মেঘ বেড়ে গিয়ে শীত কমতে পারে। তাপমাত্রা কয়েক দিন বাড়তি থাকার সম্ভাবনা আছে।

ডিসেম্বরের দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানান আবহাওয়াবিদরা।আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের নদ-নদী অববাহিকায় কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer