Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ডিসেম্বর থেকে যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার নিষিদ্ধ: মন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৭, ২৯ নভেম্বর ২০২২

আপডেট: ১৬:৫৯, ২৯ নভেম্বর ২০২২

প্রিন্ট:

ডিসেম্বর থেকে যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার নিষিদ্ধ: মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, দেশে শব্দ দূষণ নিয়ন্ত্রণে ডিসেম্বরের পর থেকে যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করা হবে।

বিশ্ব জলবায়ু সম্মেলনে বাংলাদেশের প্রত্যাশা ও প্রাপ্তি বিষয়ে মঙ্গলবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বে এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী।

পরিবেশ দূষণ রোধে সরকার কী কাজ করছে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা প্রতিটি বিভাগে সভা করছি। ঢাকায় শব্দ দূষণের সঙ্গে যারা সংশ্লিষ্ট যেমন ড্রাইভার অ্যাসোসিয়েশন, তাদের নিয়ে আমরা সভা করেছি। আমরা শিক্ষার্থীদের নিয়েও আলোচনা করছি, মোবাইল কোর্টও আমরা করে যাচ্ছি।

তিনি বলেন, আজকের সভায়ও আমরা সিদ্ধান্ত নিয়েছি, অন্তত ঢাকা শহরে ডিসেম্বরের মধ্যে হাইড্রোলিক হর্ন সবার আগে বন্ধ করতে হবে। হাইড্রোলিক হর্ন যেটা নিষিদ্ধ, সেটা কোনোভাবেই আমাদের দেশে চালানো ঠিক নয়। আজকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, ডিসেম্বরের মধ্যে হাইড্রোলিক হর্ন পুরোপুরি বন্ধ করা হবে। আমরা আশা করি আপনাদের (সাংবাদিক) সহযোগিতায় এটা বন্ধ করতে সক্ষম হব।

পলিথিন বন্ধের বিষয়ে মন্ত্রী বলেন, পলিথিন নিষিদ্ধ আছে। যারা উৎপাদন করছে, ব্যবহার করছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। এটা থেকে বের হয়ে আসতে আমরা পাট থেকে সোনালী ব্যাগ তৈরি করার পরিকল্পনা নিয়েছি। আমরা ১০ কোটি টাকা দিয়েছি। সেটা আমরা যখন বাজারজাত করতে পারব আশা করি তখন পলিথিন ব্যাগ পুরোপুরি বন্ধ করতে পারব।

পরিবেশ দূষণ রোধে নেয়া পদক্ষেপে আপনি সন্তুষ্ট কি-না, জানতে চাইলে তিনি বলেন, আমরা যদি পরিকল্পনা কিছু বাস্তবায়ন করতে না পারতাম, বাংলাদেশে যেভাবে টিলা কাটা শুরু হয়েছিল তাতে এখন বাংলাদেশে একটাও টিলা থাকতো না। পরিবেশ মন্ত্রণালয় থেকে কার্যক্রম শুরু হওয়ার কারণে মানুষ কিছুটা হলেও বুঝতে পেরেছে যে, টিলা কাটা ঠিক নয়, এটা দেশের জন্য ক্ষতিকর। সে কারণে হয়তো টিলা রক্ষা করা যাচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer