Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

‘ডিএমসিকে পৃথিবীর অন্যতম একটি হাসপাতালে পরিণত করা হবে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২৯, ৭ ডিসেম্বর ২০২১

প্রিন্ট:

‘ডিএমসিকে পৃথিবীর অন্যতম একটি হাসপাতালে পরিণত করা হবে’

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, পৃথিবীর অন্যতম একটি মেডিকেল কলেজ হাসপাতালে পরিণত করা হবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে। নতুন করে এই হাসপাতালে ৫০০০ আধুনিক শয্যা করা হচ্ছে।

৭ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজের গ্যালারি-১ এ ঢাকা মেডিকেল কলেজ ও মার্কিন যুক্তরাষ্ট্রের পেরেলম্যান স্কুল অফ মেডিসিন ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই ২০ হাজার কোটি টাকা বরাদ্ধ দিয়েছেন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখানে অত্যাধুনিক এমার্জেন্সি ওয়ার্ড চালু করাসহ উন্নত পরীক্ষা ব্যবস্থাসহ সকল ধরণের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে। একই সাথে দেশের ৮ বিভাগেই ৮টি ১৫ তলা বিশিষ্ট ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, ডায়ালাইসিস সুবিধাসহ অতি উন্নত মানের হাসপাতাল নির্মাণ কাজ চলমান রয়েছে।
তিনি বলেন, মঙ্গলবার অনুষ্ঠিতএকনেক সভায় প্রধানমন্ত্রী মাত্র ৫ মিনিটে দেশের ৮

বিভাগেই বার্ণ অ্যান্ড প্লাস্টিক সার্জারি চিকিৎসা ব্যবস্থা করার কাজের অনুমোদন করে দিয়েছেন। একই সাথে দেশের গোটা স্বাস্থ্যখাতকে ডিজিটালাইজড করার কাজটিও প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। আশা করা যাচ্ছে, আগামী সময়ে দেশের মানুষ উন্নত ও ঢাকার মানের একই রকম চিকিৎসা সুবিধা নিজ নিজ এলাকা থেকেই লাভ করবে।

দেশের স্বাস্থ্যখাত এই মহামারিকে যেভাবে মোকাবেলা করেছে তাকে পৃথিবীর কাছে একটি দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন জাহিদ মালেক। তিনি বলেন, যেখানে বিশে^র শক্তিধর দেশগুলি করোনা মোকাবেলা করতে এখনো হিমশিম খাচ্ছে সেসময় বাংলাদেশ করোনাকে নিয়ন্ত্রণে রাখার মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বিরাট ভূমিকা রেখে চলেছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটু মিয়ার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন আমেরিকার মাণ্যবর রাষ্ট্রদূত আর্ল আর মিলার, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, ঢাকা মেডিকেলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer