Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ঠাকুরগাঁওয়ে আমন খেতে পোকার আক্রমণ : দিশেহারা কৃষক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪১, ২৬ অক্টোবর ২০২০

আপডেট: ১২:৪৪, ২৬ অক্টোবর ২০২০

প্রিন্ট:

ঠাকুরগাঁওয়ে আমন খেতে পোকার আক্রমণ : দিশেহারা কৃষক

দেশের উত্তরের কৃষি নির্ভর জনপদ ঠাকুরগাঁওয়ে নতুন ফসল ঘরে তোলার আগেই আমন ধানের খেতে পাতা ব্লাস্ট ও কারেন্ট পোকার আক্রমণ বেড়ে গেছে। এতে করে এখন দিশেহারা অবস্থা স্থানীয় কৃষকদের।

ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন, বেগুনবাড়ি, খোঁচাবাড়ি, দানারহাট, বরুনাগাঁও ও রানিশংকৈল, পীরগঞ্জ, হরিপুর ও রুহিয়া থানার বিভিন্ন এলাকা ঘুরে আমন ধানে ব্যাপকহারে ধানের পাতা ব্লাস্ট ও কারেন্ট পোকার আক্রমণ দেখা গেছে।

এই পোকার কারণে পাতার ওপরের অংশের দিক থেকে প্রথমে কালো দাগ এবং পরে ধীরে ধীরে গাছ শুকিয়ে আসছে। আবার কারেন্ট পোকার জন্য লালচে হয়ে যাচ্ছে ধানের গাছ। এতে প্রভাব পড়েছে ফলনে।

স্থানীয় কয়েকজন কৃষক জানান, আবহাওয়া ভালো থাকায় এবার ধানের ফলন ভালো হওয়ার কথা থাকলেও ধানে ব্যাপক আকারে ব্লাস্ট ও কারেন্ট পোকার আক্রমণ দেখা দেয়ায় সেই আশা হারিয়ে ফেলেছেন তারা। বেশ কিছু বালাই নাশক স্প্রে করলেও শতভাগ ফলাফল পাওয়া যায়নি বলে জানান কৃষকরা।

কীটনাশক ব্যবসায়ী আহসান হাবিব ও নজরুল ইসলাম জানান, গত বছরের তুলনায় এবার আমন মৌসুমে ধানের ব্লাস্ট দমনে ব্যাকটেরিয়া ও ছত্রাক নাশক এবং কারেন্ট পোকা দমনে পাইমেট্রোজিন প্লাস নাইটেনপাইরাম, এসিফেড গ্রুপের কীটনাশক বেশি ব্যবহার করছেন কৃষকরা।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আফতাব হোসেন বলেন, ‘আমরা ব্লাস্ট এবং কারেন্ট পোকা দমনে সার্বক্ষণিক মনিটরিং করছি। এ বিষয়ে কৃষকের সাথে উঠান বৈঠক করে বিভিন্ন পরামর্শ প্রদান করছি এবং এসব রোগ দূর করতে পরামর্শ সম্বলিত লিফলেট বিতরণ করা হচ্ছে।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer