Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ট্রাফিক আইন বাস্তবায়নে খুলনায় বিশেষ পদক্ষেপ

শেখ হেদায়েতুল্লাহ, খুলনা

প্রকাশিত: ১৫:২৪, ৫ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ট্রাফিক আইন বাস্তবায়নে খুলনায় বিশেষ পদক্ষেপ

ফাইল ছবি

খুলনা : সড়ক দুর্ঘটনায় ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে গত ২৯ আগষ্ট রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার (এ-সার্কেল) সাইফুর রহমান সাইফের ‘নো হেলমেট, নো পেট্রোল থিওরি’ ঘোষণা করেন। মঙ্গলবার ডিএমপিও এই ঘোষণা দিয়েছে।

এই ঘোষণায় ব্যাপক সাড়া পড়েছে। দেশব্যাপী এই পদ্ধতি প্রয়োগের প্রবণতাও লক্ষ করা যাচ্ছে। তারই অংশ হিসেবে খুলনা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, যানজট নিয়ন্ত্রণ , ফুটপথ দখলমুক্তসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

ট্রাফিক আইন বাস্তবায়নে ও জনসচেতনতা সৃষ্টির লক্ষে বুধবার থেকে কেএমপির পক্ষ থেকে জনসচেতনতামূলক প্রচার প্রচারণা শুরু করেছে। এছাড়া মোটর সাইকেল চালকদের হেলমেট ব্যবহার করতে বাধ্য করতে পেট্রোল পাম্পগুলোতে নির্দেশনা দেয়া হয়েছে নো হেলমেট নো পেট্রোল’ ভিত্তিতে পেট্রোল ও অকটেন বিক্রিতে। বৃহস্পতিবার থেকেই এই নির্দেশনা বাস্তবায়ন শুরু হবে।

এদিকে কেএমপির পক্ষ থেকে বুধবার সকাল থেকে ট্রাফিক আইন মানতে সকলের প্রতি আহবান জানিয়ে মাইকিং করা হচ্ছে। মাইকে প্রচার করা হচ্ছে ফুটপাথ দিয়ে পথচারীদের চলাচল করা, অযান্ত্রিক যানবাহন ও ধীর গতির যানবাহন রাস্তার বামপাশ ঘেষে চলাচল করা, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত শহর এলাকায় ট্রাকসহ অন্যান্য ভারী যানবাহন প্রবেশ না করাসহ বিভিন্ন সচেতনতামূলক শ্লোগান প্রচার করা হচ্ছে।

এ বিষয়ে নিরাপদ সড়ক চাই খুলনা জেলা কমিটির মহিলা বিষয়ক সম্পাদিকা ডা: সুমাইয়া ইয়াসমিন নীলা বলেন, এই উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবিদার, আমরা একে স্বাগত জানাই। বাইক দুর্ঘটনায় নিহতদের বেশিরভাগ কিন্তু মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েই মারা যায়। এই পদ্ধতি বাইকারদের জীবনের অনেকখানি সুরক্ষা দেবে। তিনি শুধুমাত্র বাইকের চালক নয় আরোহীরও হেলমেট ব্যবহার নিশ্চিত করা দাবি জানান।

বিষয়টি নিয়ে খুলনা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপ- পুলিশ কমিশনার মোঃ কামরুল ইসলাম বলেন মাথায় হেলমেট না থাকার কারণে দুর্ঘটনায় মোটরসাইকেল চালক ও আরোহীদের প্রায়ই বড় ধরনের ক্ষতি হচ্ছে। কিন্তু হেলমেট থাকলে এ ক্ষতিও কম হয়। তাই নিজের জীবনের সুরক্ষার জন্য হলেও সবাইকে এই সিদ্ধান্ত মেনে চলা উচিৎ। তিনি জানান, খুলনায় ২৮টি পেট্রোল পাম্প রযেছে। এরমধ্যে খুলনা মহানগরী অর্থাৎ কেএমপি এলাকায় পাম্পের সংখ্যা ২০টি। পেট্রোল নিতে মোটরসাইকেল চালকদের পাম্পে আসতে হয়। এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা গেলে সড়ক দুর্ঘটনায় মোটর সাইকেল আরোহীদের মৃত্যুঝঁকি অনেকটাই কমে আসবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer