Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

ট্রান্সজেন্ডার সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ী ফুশিয়া আনে রাভিনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫০, ১ জুলাই ২০২২

প্রিন্ট:

ট্রান্সজেন্ডার সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ী ফুশিয়া আনে রাভিনা

হয়ে গেল ট্রান্সজেন্ডার নারীদের নিয়ে এ বছরের বিশ্বের সবচেয়ে বড় সুন্দরী প্রতিযোগিতা। মিস ইন্টারন্যাশনাল কুইন ২০২২-এ বিজয়ী হয়েছেন ফিলিপিন্সের সুন্দরী ফুশিয়া আনে রাভিনা। শনিবার থাইল্যান্ডের পাতায়ায় কনটেস্টের ফাইনাল অনুষ্ঠিত হয়। ২৭ বছর বয়সী রাভিনা ফিলিপিন্সের কেবু প্রদেশের নাগরিক।

পুরুষ হিসেবে জন্ম নিলেও পরবর্তী সময়ে যারা নিজেকে বিভিন্নভাবে নারীতে রূপান্তরিত করেছেন, তাদের নিয়ে প্রতিযোগিতাটি আয়োজিত হয়। ২০২১ সালে কোভিড-১৯ মহামারির জন্য কর্তৃপক্ষ প্রতিযোগিতাটির আয়োজন করেনি। মিস ইন্টারন্যাশনাল কুইন প্রতিযোগিতার যাত্রা শুরু হয়েছিল ২০০৪ সালে। এ বছর প্রতিযোগিতায় রাভিনা ছাড়াও ২৩ প্রতিযোগী অংশ নেন। তাদের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছেন কলম্বিয়ার সুন্দরী ইয়েসমিন হিমেনিথ। অন্যদিকে তৃতীয় হয়েছেন ফ্রান্সের আয়লা শ্যানেল। সিএনএন গণমাধ্যম জানায়, রাভিনা তৃতীয় ফিলিপিনো হিসেবে এই প্রতিযোগিতার মুকুট মাথায় তুললেন। থাই টিভি চ্যানেলে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।

প্রতিযোগীরা গাউন ছাড়াও নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী পোশাক পরে অংশগ্রহণ করেন। নিজের অভিব্যক্তিতে রাভিনা বলেন, `আমি মনে করি, মানুষ কিংবা ট্রান্স নারী হওয়ার ক্ষেত্রে স্রেফ জ্ঞান সমৃদ্ধ মস্তিষ্ক থাকাটাই সবচেয়ে চমৎকার বৈশিষ্ট্য নয়, এর সঙ্গে প্রেম ও শ্রদ্ধায় পরিপূর্ণ একটি হৃদয়ও আবশ্যক। আর দরকার এমন একটি কান, যে সবসময় অন্যদের কথা শুনতে, এমন হাত যে সবসময় অন্যদের সাহায্য করতে প্রস্তুত।’ এ ছাড়াও গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর পর্বে রাভিনা জানান, ট্রান্সজেন্ডার বিউটি কুইন হতে চাওয়ার পেছনে তার উদ্দেশ্য হলো `অন্যদের অনুপ্রাণিত করা`।তিনি আরও বলেন, ‘আমার রূপান্তরের পথে সবচেয়ে বড় উপহারটি ছিল আমার পরিবারের সমর্থন,’ নিজের মাকে এই পুরস্কার উৎসর্গ করে বলেন রাভিনা। রাভিনা পুরস্কার হিসেবে বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ লাখ টাকা পেয়েছেন। এ ছাড়া আরও বিভিন্ন উপহার পান। বিজয়ী হিসেবে রাভিনা ট্রান্স সম্প্রদায়ের জন্য বড় পরিবর্তন আনার শপথ নিয়েছেন। মূলত তিনি সমতা আনার চেষ্টা করতে চান এবং এ পথেই অগ্রসর হতে চান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer