Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমতি দেবে না ইসরাইল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫০, ২৬ মে ২০২২

প্রিন্ট:

ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমতি দেবে না ইসরাইল

ইউক্রেনে ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র বিক্রি করতে জার্মানিকে অনুমতি দেবে না ইসরাইল। বুধবার মার্কিন আউটলেট অ্যাক্সিওসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর রুশ বার্তা সংস্থা আরটি।

ইসরাইলের লাইসেন্সের অধীনে ক্ষেপণাস্ত্র তৈরি করে জার্মানি এবং তেল আবিবের কাছেই এটির রফতানির অনুমোদন নিতে হয়।

সম্প্রতি ওয়াশিংটন সফরের সময় ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তার কাছে ক্ষেপণাস্ত্র রফতানির বিষয়ে অনুমোদন চেয়েছিল মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। কিন্তু তা প্রত্যাখ্যান করা হয়েছিল।

নাম প্রকাশ না করে জ্যেষ্ঠ এক ইসরাইলি কর্মকর্তা অ্যাক্সিওসকে বলেছেন, ইসরাইল উদ্বিগ্ন যে রুশ সেনা ইসরাইলের তৈরি অস্ত্রে নিহত হতে পারে। এতে মস্কো সিরিয়ায় তেল আবিবের নিরাপত্তা স্বার্থের জন্য হুমকি হতে পারে।

ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইসরাইল চায় না ইউক্রেনে মারাত্মক প্রাণঘাতী অস্ত্রের জোগান দেওয়া হোক। ইসরাইল শুধু কম প্রাণঘাতী ইউক্রেনে সরবরাহের অনুমোদন দিতে পারে।

ইসরাইল জানায়, তারা ইতিমধ্যে ইউক্রেনে দুই হাজার হেলমেট ও ৫০০ সুরক্ষামূলক পোশাক পাঠিয়েছে।

এদিকে ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনীকে ঠেকাতে জার্মানির কাছ থেকে ফাইটার হেলিকপ্টার, সাঁজোয়া ট্যাংক ও যুদ্ধজাহাজসহ ভারী অস্ত্রসহায়তার অংশ হিসেবে জুলাইয়ের মাঝামাঝি ১৫টি বিমানবিধ্বংসী ট্যাংক জেপার্ড সরবরাহের কার্যক্রম দ্রুততার সঙ্গে শেষ করতে যাচ্ছে জার্মানি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer