Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

টিকা উৎপাদকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটে আগুন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫০, ২১ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

টিকা উৎপাদকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটে আগুন

ভারতের মহারাষ্ট্র রাজ্যের পুনেতে ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) একটি নির্মাণাধীন ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে আগুনে সেরামের টিকা `কোভিশিল্ড` প্রস্তুতের স্থানটি ক্ষতিগ্রস্ত আশঙ্কা নেই বলে এনডিটিভির খবর বলা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সেরাম ইনস্টিটউটের মঞ্জরি প্ল্যান্টে ১ নম্বর টার্মিনালের গেটের পাশে নির্মাণাধীন একটি ভবন আগুন লাগে। এরপর তা দ্রুত ছড়িয়ে পড়ে ভবনের আরও দু`টি তলায়। এ সময় গোটা এলাকা কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

সেরামের সিইও আদার পুনাওয়ালা এনডিটিভিকে বলেন, `আমরা বিপদগ্রস্ত এক বা দুজনকে উদ্ধারের চেষ্টা করছি। এটিই এখন আমাদের একমাত্র অগ্রাধিকার। ক্ষয়ক্ষতি নিরূপন ও অন্যসব বিষয়ের পর্যালোচনা পরে বিবেচনায় নেব।`

ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা জানিয়েছেন, `ভবনের ভিতরে চার জন লোক ছিল। ধোঁয়া আগুন নিয়ন্ত্রণের কাজকে বাধা দিলেও আমরা এ পর্যন্ত তিনজনকে উদ্ধার করেছি।`

অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ব্রিটিশ-সুইডিশ ফার্ম অ্যাস্ট্রাজেনেকার অংশীদার হয়ে করোনভাইরাস টিকা তৈরি করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। পুনেতে একশ একর জায়গা নিয়ে গড়ে তোলা হয়েছে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার প্ল্যান্ট।

সূত্র জানায়, যেখানে কোভিড টিকা তৈরি হয় সেই কমপ্লেক্স থেকে কয়েক মিনিটের গাড়ির পথ দূরে আগুন লাগল কমপ্লেক্স `মঞ্জরি`। এটি একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড)।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer