Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:১৮, ২৬ সেপ্টেম্বর ২০২২

প্রিন্ট:

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিলো বাংলাদেশ। আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়ে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ দল।

রোববার, ২৫ সেপ্টেম্বর আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশের দেওয়া ১২১ রানের টার্গেটে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে আইরিশরা করে ১১৩ রান।

গতকালের খেলায় টস জিতে প্রথম ব্যাট করতে নেমে দুই ওপেনার মুর্শিদা খাতুন ও ফারজানা হক ৩.৫ ওভারে ২৩ রান যোগ করেন দলের স্কোরবোর্ডে।

এরপর কেলির বলে ব্যক্তিগত ৬ রানে মুরশিদা আউট হলে তিন নাম্বারে নামা অধিনায়ক জ্যোতিও ব্যর্থ হয়েছেন ব্যাট হাতে। ১১ বল খেলে মাত্র ৬ রান করেই ফেরেন তিনি।

তৃতীয় উইকেট জুটিতে ফারজানা ও রুমানা যোগ করেন ৪৯ রান। ২০ বলে ২ চারে ২১ রান করে বিদায় নেন রুমানা। ব্যাট হাতে মিডল অর্ডারের কেউ তেমন দাড়াতে না পারায় বাংলাদেশের বড় সংগ্রহ নিয়েই সৃষ্টি হয় শঙ্কা।

তবে বাংলাদেশি ব্যাটার ফারজানার অনবদ্য ৬১ রানের ইনিংসে লরাই করার পুঁজি পায় বাংলাদেশ। ৫৫ বলে ৭ চারে ৬১ রান করেন এই ব্যাটার।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১২০ রান তুলতে সমর্থ হয় বাংলাদেশ।

১২১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে টইগ্রেসদের বোলিং তোপে পড়ে আয়ারল্যান্ড। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আইরিশরা দলীয় ৪৯ রানেই হারিইয়ে ফেলে ৬ উইকেট। আগেই ৬ উইকেট হারিয়ে ফেলে তারা।

শেষদিকে বাংলাদেশের জয়ের পথে বাধা হয়ে দাঁড়ান ম্যারি ওয়ালড্রন ও অ্যার্লেন কেলি। ওয়ালড্রন ১৭ বলে ১৯ রান করে আউট হলেও ২৪ বলে ২৮ রান করে অপরাজিত থেকে দলকে জেতানোর আপ্রাণ চেষ্টা করেছেন কেলি।

তবে বাংলাদেশের বোলারদের তেজে  শেষ পর্যন্ত ৯ উইকেটে ১১০ রানে থেমে যায় আইরিশদের ইনিংস।

বাংলাদেশের হয়ে রুমানা আহমেদ ৩টি, সানজিদা, নাহিদা ও সোহেলি প্রত্যেকে ২টি করে উইকেট লাভ করেন।

আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলো নিগার সুলতানার দল।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer