Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ঝিকরগাছায় ভুল অপারেশনে মৃত্যুর সাথে লড়ছে কলেজ ছাত্রী

মুস্তাক মুহাম্মদ, ঝিকরগাছা প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৪৪, ২৫ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

ঝিকরগাছায় ভুল অপারেশনে মৃত্যুর সাথে লড়ছে কলেজ ছাত্রী

যশোর: যশোর ঝিকরগাছা বাঁকড়ার কপোতাক্ষ সার্জিক্যাল ক্লিনিকের মালিক কথিত ভূয়া ডা: আব্দুর রশিদ‌ের ভুল অপারেশনে স্কুল ছাত্রী জুলিয়া নিহত হওয়ার আলোচনা শেষ হতে না হতেই আবারও এক প্রসূতির মায়ের মৃত্যু হয় ঐ ক্লিনিকে।

এ ঘটনার পর মালিক আঃ রশিদ পলাতক থেকে ও ক্লিনিক তালাবদ্ধ করে দেয় এলাকার আমজনতা। তবে বিভিন্ন সময় একই রকম ঘটনার পুনরাবৃত্তি ঘটিয়ে এলাকার কিছু দুষ্কৃতিকারীর ছত্রছায়ায় পুনরায় ক্লিনিক চালু করেন ওই ডাক্তার।

এর কিছু দিন পরে পুনরায় ঘটলো দুর্ঘটনা। জানা গেছে, মণিরামপুর উপজেলার মহাদেবপুর গ্রামের সরোয়ার হোসেনের গর্ভবতী মেয়ে নার্গিস আক্তারের প্রস্রব বেদনা শুরু হলে গত সোমবার সকালে বাঁকড়া পারবাজারের কপোতাক্ষ সার্জিক্যাল ক্লিনিকে নিয়ে আসে তার পরিবার।

এ সময় ক্লিনিক মালিক আব্দুর রশিদ নিজেই আলট্রাসনো করে নার্গিসকে দ্রুত সিজার করার কথা বলে। নার্গিসের পিতা সরোয়ার হোসেন ও মাতা ফরিদা বেগমের সাথে ৪ হাজার ৫০০ শত টাকা চুক্তিতে গত মঙ্গলবার সিজার করার কথা হয়। কিন্তু নার্গিসের পিতা সরোয়ার হোসেন ও মাতা ফরিদা বেগম জোর ভাবে অভিযোগ করেন, আদ্-দ্বীন হাসপাতালে নার্গিসের কার্ড করা ছিল। তারা তাকে আদ্-দ্বীন হাসপাতালে নিয়ে যাবে। কয়েকদিন ধরে তার পেটের বাচ্চা নড়াচড়া করছিল না। তাই বাচ্চার অবস্থা দেখার জন্য ক্লিনিকে নিয়ে গিয়েছিলাম। কিন্তু ক্লিনিক মালিক আব্দুর রশিদ নিজেই আমাদের বিভিন্নভাবে ভুল ভাল বুঝিয়ে অপারেশন করেছে।

মঙ্গলবার বেলা ১১ টার দিকে নার্গিসের সিজারিয়ান অপারেশন করা হয়। বিকালে তার শারীরিক অবস্থার অবনতি দেখে ক্লিনিক মালিক আব্দুর রশিদ তাকে যশোর নিয়ে যাওয়ার কথা বলে বের করে দিলে যশোরে যাওয়ার পথে তার মৃত্যু হয়। রোগীর মৃত্যুর পর ক্লিনিক মালিক পলাতক থাকে।

এদিকে নার্গিসের মুত্যৃর খবর ছড়িয়ে পড়লে স্থানীয় জনতা ক্লিনিকে তালা ঝুলিয়ে দিয়েছে। এ বিষয়ে ক্লিনিক মালিক আব্দুর রশিদের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি। এদিকে কপোতাক্ষ সার্জিক্যাল ক্লিনিকে একের পর এক রোগীর মৃত্যু হলে ও ক্লিনিক মালিক আব্দুর রশিদ নির্বিঘ্নে ব্যবসা চালিয়ে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা বলেন, ওই ক্লিনিকে ভাল ডাক্তার তো দুরের কথা নার্সও নাই। এই ক্লিনিকে প্রায়ই দুর্ঘটনা ঘটে। ক্লিনিক মালিক আব্দুর রশিদের শ্যালক প্রভাবশালী সাব‌েক চ‌েয়ারম্যান নজরুল ইসলাম। তার ভয়ে কেউ কিছু করতে পারেন না। 

তার কিছুদিন পরে পুনরায় গত ১১ সেপ্টেম্বর ২০১৮ ক্লিনিক মালিক আব্দুর রশিদ রোগীকে পেট ব্যথার জন্য অপারেশন করলে আলীপুর গ্রামের শামসুর রহমানের শিশু কন্যা, বাঁকড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মেধাবী ছাত্রী জুলিয়া খাতুনের মৃত্যু হয়। ঐ ঘটনায় সে কয়েক দিন পলাতক থেকে পরে আবার ও বহালতো বেগে ব্যবসা শুরু করে।

চলতি বছরের (২০১৯) ২ সেপ্টেম্বর বাঁকড়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা মোঃ নুর ইসলাম (কাঠ ব্যাবসায়ী) তার মেয়ে নাম আছিয়া খাতুন ( ১৬) হঠাৎ পেট ব্যাথায় ছটফট করলে কপোতাক্ষ সার্জিক্যাল ক্লিনিকে নিয়ে যায় তার বাবা মা ও আত্মীয়রা।

ক্লিনিকে যাওয়ার পর ডাক্তার ছাড়াই নাকি ক্লিনিক মালিক আলট্রাসোনোগ্রাফি করে এ্যাপেনডিস বলে অপারেশনের কথা বলেন রোগীর বাবার সাথে সাড়ে ৪ হাজার টাকা চুক্তিতে নিজেই অপারেশন করেন। পরে রোগীর অবস্থা অবনতি হলে যশোরে নিয়ে গেলে ভর্তি নেয়নি বলে পরে আপন জনের সহযোগিতায় কলারোয়ায় ডাক্তার মোঃ ইসমাইল হোসেন এর মাধ্যমে পুনরায় অপারেশন করা হলে চিকিৎসক জানান, রোগীর পায়খানার নাড়ি কেটে গেছে। বর্তমানে সেলাই বিহিন অবস্থায় রোগী মৃত্যুর সাথে লড়াই করছে।

এই ঘটনার পর ক্লিনিক মালিক আঃ রশিদের সাথে ফোনে যোগাযোগ করলে বলেন আমি অপারেশন করিনি, কলারোয়া উপজেলা সরকারি হাসপাতালের ডাক্তার মোঃ বিল্লাল হোসেন অপারেশন করেছে। পর‌ে ওই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান বাঁকড়ার কোন সার্জিকাল ক্লিনিকে তিনি আসেন না।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer