Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

জ্বালানি তেলের দাম বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪১, ৮ আগস্ট ২০২২

প্রিন্ট:

জ্বালানি তেলের দাম বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট

দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করে গত শুক্রবার (৫ আগস্ট) দেওয়া প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে তেলের দাম বৃদ্ধি করে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জারি করা গেজেট স্থগিত, বাতিল ও প্রত্যাহার চাওয়া হয়েছে।

সোমবারবিচারপতি মজিবুর রহমান ও বিচারপতি ইজারুল হক আকন্দের যৌথ বেঞ্চে এ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।

এ সময় আদালতকে রিটকারী আইনজীবী বলেন, জ্বালানি তেল আহরণ বা আমদানির সম্পূর্ণ দায়িত্ব সরকারের। তাই জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি বাতিল চেয়ে এই রিট করা হয়েছে। রিটে জ্বালানি সচিব, ভূমি সচিব এবং উপসচিবকে বিবাদী করা হয়েছে।

আগামী বুধবার এই রিটের শুনানি হতে পারে বলেও জানান এই আইনজীবী।গত শুক্রবার রাত ১০টার দিকে তেলের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা প্রতি লিটার, কেরোসিন ১১৪ টাকা প্রতি লিটার, অকটেন ১৩৫ টাকা প্রতি লিটার ও পেট্রোল ১৩০ টাকা প্রতি লিটার নির্ধারণ করা হয়েছে।

শুক্রবার রাত ১২টার পর থেকেই নতুন এই মূল্য কার্যকরের কথাও বলা হয় বিজ্ঞপ্তিতে।

আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রোল ৮৬ টাকা।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরুর পর থেকে দেশে মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেয়েছে। এমন পরিস্থিতিতে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি সাধারণ মানুষের সংকটকে আরও ঘণীভূত করে তুলবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer