Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

জেসিসি বৈঠক: বাংলাদেশ-ভারত চার সমঝোতা চুক্তি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৮, ৮ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জেসিসি বৈঠক: বাংলাদেশ-ভারত চার সমঝোতা চুক্তি

ছবি: পিআইডি

ঢাকা: দুদেশের সব অভিন্ন নদীর পানি বণ্টন এবং দীর্ঘদিন ধরে ঝুলে থাকা তিস্তা পানি বণ্টন চুক্তি সমাধান করতে ভারতকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন শুক্রবার বিকালে নয়াদিল্লির জওহরলাল নেহেরু ভবনে বাংলাদেশ ও ভারতের মধ্যকার যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) পঞ্চম বৈঠকে বিষয়টি উত্থাপন করেন। খবর ইউএনবি’র 

জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আশ্বাস দেন যে তারা তিস্তা পানি বণ্টন চুক্তি দ্রুত সমাধান করতে কাজ করবেন। নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানিয়েছে। জেসিসি বৈঠকে সহ-সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বৈঠকে ড. মোমেন জানান, বাংলাদেশের বৈদেশিক নীতিতে অগ্রাধিকারের বিষয় হিসেবে অর্থনৈতিক কূটনীতি উঠে আসছে। আলোচনা শেষে দুই মন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান বহুমুখী সহযোগিতা আরও জোরদার করতে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ও তার সফর সঙ্গীদের সম্মানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এক মধ্যাহ্নভোজের আয়োজন করে। এতে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল বিজয় কুমার সিং (অব.) উপস্থিত ছিলেন। এর আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জওহরলাল নেহেরু ভবনে পৌঁছালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তাকে স্বাগত জানান।

এ সময় সুষমা বলেন, বাংলাদেশ ও ভারত বিশ্বের দ্রুততম বর্ধমান অর্থনীতির দুটি দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন এজেন্ডায় ভারতের পূর্ণ সমর্থন রয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক ‘সোনালি অধ্যায়ের’ মাঝ দিয়ে যাচ্ছে বলে সে বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। জবাবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দুদেশের সম্পর্ক অভূতপূর্ব উচ্চতায় উন্নীত হয়েছে।

বাংলাদেশের ২১ সদস্যের প্রতিনিধিদল নিয়ে ভারত সফররত ড. মোমেন শনিবার দেশে ফিরে আসবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer