Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

জেরুজালেমে রকেট হামলা, যুক্তরাষ্ট্রের উদ্বেগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৫৮, ১১ মে ২০২১

আপডেট: ০০:৫৯, ১১ মে ২০২১

প্রিন্ট:

জেরুজালেমে রকেট হামলা, যুক্তরাষ্ট্রের উদ্বেগ

জেরুজালেমে রকেট হামলা চালানো হয়েছে। হামলার ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে হামলার সময় সতর্কতামূলক সাইরেন বেজে উঠলে ইসরায়েকের পার্লামেন্ট খালি করে ফেলা হয়। সোমবার (১০ মে) এখবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

খবরে উল্লেখ করা হয়েছে, রকেট ছোঁড়া হয় গাজা থেকে। এর আগে, আল-আকসা মসজিদের সামনে ইসরায়েলি পুলিশের সাথে সংঘর্ষে শতাধিক ফিলিস্তিনি আহত হওয়ার পরে গাজার হামাস শাসকরা `স্ট্রাইক` করার হুমকি দিয়েছিলেন।

এদিকে ঐতিহাসিক আল আকসা মসজিদ চত্বরে তীব্র সহিংসতা ও পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ করার ইসরায়েলি পরিকল্পনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। রোববার (৯ মে) ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মীর বেন-শব্বাতের সঙ্গে এক ফোনালাপে এ উদ্বেগ ব্যক্ত করেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। সোমবার (১০ মে) এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানিয়েছে, ফোনালাপে ইসরায়েলি সরকারকে জেরুজালেম দিবস উদযাপনের সময় শান্তির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণে উত্সাহিত করেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার পূর্ব জেরুজালেমের কিছু অংশে ফিলিস্তিনি ও ইসরায়েলি পুলিশের মধ্যে নতুন করে আবারও সংঘাত শুরু হয়। শেখ জারাহ এবং প্রাচীরের পুরাতন শহরের বাহিরে, পাশাপাশি ইসরায়েলের একটি মিশ্র আরব-ইহুদি শহর হাইফায় এ সহিংসতা ছড়িয়ে পরে।

পবিত্র রমজান মাসের শুরু থেকেই জেরুজালেমের অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় ফিলিস্তিনি জনগণ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে উত্তেজনা বেড়ে গিয়েছে। গত শুক্রবার বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ও স্টান গ্রেনেড ছুড়ে পুলিশ। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ১৮ ইসরায়েলি পুলিশ এবং ২০৫ জন ফিলিস্থিনি নাগরিক আহত হয়েছেন। শনিবার সেখানে আবারও সংঘর্ষ হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer