Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

জুনে খুলে দেয়া হবে চট্টগ্রামের সিটি আউটার রিং রোড

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০১, ৭ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জুনে খুলে দেয়া হবে চট্টগ্রামের সিটি আউটার রিং রোড

ঢাকা : চট্টগ্রাম ডেভেলপমেন্ট অথরিটির নির্মাণাধীন সবচেয়ে বড় প্রকল্প সিটি আউটার রিং রোড’র কাজ প্রায় সম্পন্ন হয়ে এসেছে।

আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে পতেঙ্গা থেকে ফৌজদারহাট পর্যন্ত ৪ লেন-এর ১৭ কিলোমিটার দীর্ঘ নির্মাণাধীন সিটি আউটার রিং রোডটি জনসাধারণের চলাচলের জন্য আগামী বছরের জুন মাসের মধ্যে খুলে দেয়া হবে বলে আশা করা হচ্ছে।

ঢাকা-চট্টগ্রাম মহসড়কের সীতাকুন্ড অংশ থেকে চট্টগ্রাম সমুদ্র বন্দর এলাকা পর্যন্ত চলাচলরত কার্গো পরিবহনের জট কমাতে এটি একটি বিকল্প যোগাযোগ সড়ক এবং উপকূলীয় এলাকাকে জোয়ারের পানি থেকে রক্ষার উদ্দেশ্যে এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

সিডিএ’র প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, এই সিটি আউটার রিং রোড প্রকল্প সামুদ্রিক জোয়ারের পানি থেকে হালিশহর,পতেঙ্গা থেকে ফৌজারহাট পর্যন্ত উপকূলীয় এলাকাকে রক্ষা করবে। এটি ৩০ ফুট উচ্চতা আর ১শ’ ফুট চওড়া বাঁেধর উপরে নির্মিত হচ্ছে।

তিনি বলেন,এই রিং রোডে ১১টি স্লুইসগেট রয়েছে এবং শক্তিশালী ঢেউ মোকাবেলা করার জন্য থাকছে এতে সুরক্ষিত প্রাচীর।

তিনি বলেন, রিং রোডটি চালু হলে নগরীর গুরুত্বপূর্ণ সড়কসমূহে যানজট নিরসন হবে। পাশাপাশি, চটগ্রাম বন্দর থেকে মালবাহী ভারী পরিবহনগুলো সহজ ভাবে গন্তব্যে পৌঁছাতে পারবে।

সিডিএ চেয়ারম্যান আব্দুস সালাম বাসস’কে বলেন, প্রকল্পটির প্রায় ৭৫ শতাংশ কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। অবশিষ্ট কাজ আগামী বছরের জুন নাগাদ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। এই প্রকল্পে বাংলাদেশ সরকারের সঙ্গে জাইকা ৬শ’ কোটি টাকা অর্থায়ন করছে।

তিনি বলেন, এই রিং রোডটি কর্ণফুুলী টানেলের সঙ্গে যুক্ত থাকছে, তাই দক্ষিণ চট্টগ্রাম, টেকনাফ, বান্দরবানের লোকজন চট্টগ্রাম শহরের ভেতরে প্রবেশ না করেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রবেশ করতে পারবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer