Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

জুন পর্যন্ত ক্রেডিট কার্ডের জরিমানা না নিতে নির্দেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩০, ৪ এপ্রিল ২০২০

প্রিন্ট:

জুন পর্যন্ত ক্রেডিট কার্ডের জরিমানা না নিতে নির্দেশ

ঢাকা : দেশে করোনাভাইরাসের এ দুর্যোগের সময়ে নির্ধারিত তারিখে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে না পারলে জুন পর্যন্ত জরিমানা না নিতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

শনিবার বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জরুরিভিত্তিতে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।সেখানে বলা হয়েছে, এরই মধ্যে কোনো ব্যাংক চার্জ আরোপ করে থাকলে গ্রাহককে তা ফেরত দিতে হবে।

এর আগে এক সার্কুলারে গাড়ি, বাড়ি, ব্যবসাসহ অন্য সব ঋণের মতো ক্রেডিট কার্ডের গ্রাহককেও আগামী জুন পর্যন্ত খেলাপি না করতে বলেছিল কেন্দ্রীয় ব্যাংক। এখন একই সময় পর্যন্ত জরিমানা আদায় না করতে নির্দেশ দেয়া হলো।

প্রতিটি ব্যাংকের ক্রেডিট কার্ডে বিল পরিশোধের নির্দিষ্ট একটি সময়সীমা আছে। কোনো গ্রাহক ওই সময়ের মধ্যে ন্যূনতম বিল পরিশোধ না করলে তাকে নির্দিষ্ট অঙ্কের জরিমানা দিতে হয়। এছাড়া অপরিশোধিত বিলের ওপর নির্ধারিত হারে সুদ আরোপ করা হয়।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দুই দফায় ২৬ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এতে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান। বন্ধ রয়েছে গণপরিবহন। এখন পর্যন্ত এ ভাইরাসে দেশে ৭০ জন আক্রান্ত হয়েছে। প্রাণ গেছে আটজনের।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer