Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

জীববৈচিত্র রক্ষা করে উন্নয়ন করতে হবে: ড. নিয়াজ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০৮, ২৩ জুন ২০২০

প্রিন্ট:

জীববৈচিত্র রক্ষা করে উন্নয়ন করতে হবে: ড. নিয়াজ

বাংলাদেশে জীববৈচিত্র হুমকির মুখে এবং এটাকে রুখতে না পারলে সামনে আরও বড় বিপদ আমাদের জন্য অপেক্ষা করছে বলে মত দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ও International Union for Conservation Nature (আইইউসিএন)-এর সাবেক বাংলাদেশ প্রধান ড. নিয়াজ আহমেদ খান।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দলের নিয়মিত ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৪তম পর্বে ‘ মহামারীর সমেয় জীববৈচিত্র সম্পর্কিত ভাবনা-’ শীর্ষক আলোচনায় অতিথির বক্তব্যে এসব কথা বলেন সাবেক এই আইইউসিএন-এর বাংলাদেশ প্রধান ও ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস তথা মহামারি আমাদের জীববৈচিত্র ধ্বংসের ফল। এই মহামারি থেকে রক্ষার জন্য আমাদের জীববৈচিত্র সংরক্ষণ প্রয়োজন এবং এর জন্য রাজনৈতিক সদ্বিচ্ছার কোন বিকল্প নেই। আলোচনায় পরবর্তী সময়ে প্রাকৃতিক পরিবেশের রক্ষার প্রতিবন্ধকতাসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন ড. নিয়াজ আহমেদ খান। এ জন্য সরকারের সহযোগিতার মনোভাব ও মানবিকতা কেন্দ্রিক উন্নয়নের জোর দেবার অনুরোধ করেন আলোচক।

তিনি মনে করেন, এর মাধ্যমে পরিবেশ আমাদের বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় এবং মহামারি–পরবর্তী পরিস্থিতি সামাল দিতে সক্ষম হবে। ড. নিয়াজ আহমেদ খান বলেন, জীব বৈচিত্র সংরক্ষণ ও পরিবেশ রক্ষায় আলোচনার মাধ্যমে সরকারকে সিদ্ধান্তে আসতে হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দল নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer