Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

জিভে জল আনবে গরুর মাংসের ঝাল ফ্রাই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৯, ২৯ জুলাই ২০২০

প্রিন্ট:

জিভে জল আনবে গরুর মাংসের ঝাল ফ্রাই

কর্মব্যস্ত জীবনে একটা দিন ছুটি পেলেই আমরা বাসায় বসে নতুন কিছু রান্না করার উপায় খুঁজি। আর বাঙালীর ঘরে গরুর মাংস রান্না করা মানেই যেন একটা অন্যরকম ব্যাপার।

তাই এবার ভিন্ন স্বাদে আপনাদের জন্য নিয়ে এসেছি গরুর মাংসের ঝাল ফ্রাই। খুব সহজেই বাসায় বসে তৈরি করতে পারবেন এই রেসিপি। কিভাবে তৈরি করবেন এবং কি কি উপকরণ লাগবে গরুর মাংসের ঝাল ফ্রাই রান্না করতে, আজকে থাকছে সে বিষয়ে বিস্তারিত।

উপকরণ:

গরুর মাংস – ১ কেজি
আদা বাটা – ১ টেবিল চামচ
মরিচ বাটা – ২/৩ টেবিল চামচ ( ঝাল ইচ্ছা অনুযায়ী)
রসুন বাটা – ১ চা চামচ
আদার রস – ৬ টেবিল চামচ
পেঁয়াজ – ৩০০ গ্রাম
দারুচিনি বাটা – আধা চা চামচ
হলুদ – আধা চা চামচ
তেল – ২ কাপ
লবন – পরিমাণ মতো

প্রণালী:

হাড় বাদ দেয়া ১ কেজি মাংস বড় বড় টুকরো করে নিন। মাংস ধুয়ে কাপড়ে চেপে মাংসের পানি শুকিয়ে নিন। কাটা চামচ দিয়ে মাংসের টুকরোগুলো হালকা করে কেচে নিন।

একটি বড় হাঁড়িতে পানি নিন। পানি ফুটে উঠলে মশলাসহ মাংসের টুকরোগুলো দিয়ে দিন। অল্প আঁচে অনেক সময় ধরে সিদ্ধ করুন। মাংস নরম হলে পানি টানিয়ে ফেলুন।

এই মাংস একটি শিল পাটায় রেখে থেতলে নিন। খেয়াল রাখতে হবে যেন মাংস ছিঁড়ে না যায়। ফ্রাইপ্যান এ তেল গরম করে টুকরোগুলো ভাজুন। সব ভাজা হয়ে গেলে তেল থেকে উঠিয়ে রাখুন।

আলাদা করে ফ্রাইপ্যান এ অল্প তেলে পেঁয়াজ কুঁচি, হলুদ, লবন, দারুচিনি বাটা, অল্প চিনি দিয়ে হালকা ভাজুন। একটু পর আদার রস দিয়ে দিন। আরও কিছুক্ষণ ভেজে নামিয়ে ফেলুন।

এবার সারভিং ডিশে ভাজা মাংসের টুকরোগুলো রাখুন। এর উপর ভাজা মশলা ছড়িয়ে দিন। ব্যস , হয়ে গেলো মাংসের ঝাল ফ্রাই। টক মিষ্টি আঁচার এর সাথে খুব ভালো লাগবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer