Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

জামায়াত নেতা সুবহানের আপিল অকার্যকর ঘোষণা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০০, ১৮ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

জামায়াত নেতা সুবহানের আপিল অকার্যকর ঘোষণা

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির আবদুস সুবহান মারা যাওয়ায় তার আপিল অকার্যকর ঘোষণা করা হয়েছে।মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

জামায়াত নেতা সুবহানের আপিল মামলাটি শুনানির জন্য উঠলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে জানান, ফাঁসির দণ্ডপ্রাপ্ত আবদুস সুবহান গত ১৪ ফেব্রুয়ারি মারা গেছেন। তখন আদালত সুবহানের আপিল মামলাটি অকার্যকর ঘোষণা করেন।

আবদুস সুবহান জামায়াতের শীর্ষস্থানীয় নেতা ছিলেন। সংগঠনে তার প্রভাব ছিল উল্লেখ করার মতো। তিনি দলীয় টিকিটে পাবনা-৫ আসন থেকে ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হন। সবশেষ ২০০১ সালের নির্বাচনে চারদলীয় জোটের মনোনয়ন নিয়ে এমপি নির্বাচিত হন।

এর আগে ২০১২ সালের ২০ সেপ্টেম্বর বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সুবহানকে আটক করে। ২৩ সেপ্টেম্বর তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

এরপর ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি জামায়াতের এই প্রভাবশালী নেতাকে যুদ্ধাপরাধের দায়ে প্রাণদণ্ড দেন মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। প্রসিকিউশনের আনা ৯টি অভিযোগের মধ্যে ৬টি সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় মৃত্যু না হওয়া পর্যন্ত তাকে ফাঁসির রশিতে ঝুলিয়ে দণ্ড কার্যকর করার আদেশ দেন ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান। এই রায়ের বিরুদ্ধে একই বছরের ১৮ মার্চ আপিল করেন সুবহান।

উল্লেখ্য, মাওলানা সোবহানের জন্ম ১৯৩৬ সালের ১৯ ফেব্রুয়ারি সুজানগর থানার মানিকহাটি ইউনিয়নের তৈলকুণ্ডি গ্রামে। তার বাবার নাম শেখ নাঈমুদ্দিন, মায়ের নাম নুরানী বেগম।

১৯৫৪ সালে সিরাজগঞ্জ আলিয়া মাদ্রাসা থেকে তিনি কামিল পাস করেন। পরে তিনি পাবনা আলিয়া মাদ্রাসার হেড মাওলানা এবং আরিফপুরের উলট সিনিয়র মাদ্রাসার সুপারিনটেন্ডেন্টের দায়িত্ব পালন করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer